সোমবার ১৯শে এপ্রিল, ২০২১ ইং ৬ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

রাজশাহী বিসিকে ৫ হাজার কর্মসংস্থান

আপডেটঃ ১:৩১ অপরাহ্ণ | আগস্ট ২৩, ২০১৬

রাজশাহীতে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) এলাকা সম্প্রসারণের উদ্যোগ নিয়েছে সরকার। এতে প্রায় পাঁচ হাজার মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

এ অঞ্চলে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা (এসএমই) বিকাশের লক্ষ্যে বিসিক এ উদ্যোগ নিয়েছে। এ ব্যাপারে ৫০ একর জমিতে ৩০৮টি শিল্প প্লট উন্নয়নের জন্য প্রকল্প গ্রহণ করা হয়েছে।

বিসিকের আঞ্চলিক পরিচালক আলতাফ হোসেন জানান, সরকার এখানে প্রয়োজনীয়তার উপর ভিত্তি করে প্রকৃত উদ্যোক্তাদের মাঝে শিল্প প্লট বরাদ্দের উদ্যোগ নিয়েছে।
তিনি বলেন, রাজশাহীর উন্নয়নে বর্তমান সরকারের আলাদা দৃষ্টিভঙ্গি রয়েছে। এখানে চালু শিল্পের সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে আর্থ-সামাজিক উন্নয়ন চায় সরকার।

আর বরাদ্দকৃত প্লটে সংশ্লিষ্ট শিল্পের ব্যবহার নিশ্চিত করতে চায়। আলতাফ হোসেন জানান, ‘রাজশাহী বিসিক শিল্প এলাকা সম্প্রসারণ’ শীর্ষক নতুন প্রকল্পে ১৩২ কোটি টাকা ব্যয় হবে। ২০১৭ সালের জুনের মধ্যে এই প্রকল্প বাস্তবায়িত হবে।

তিনি জানান, এই প্রকল্পে ১০ শতাংশ শিল্প প্লট নারী উদ্যোক্তাদের জন্য নির্দিষ্ট থাকবে।

আঞ্চলিক পরিচালক জানান, এই প্রকল্পে তিন আকারের শিল্প প্লট থাকবে। ‘এ’ টাইপে ছয় হাজার বর্গফুটের ৮৩টি, ‘বি’ টাইপে সাড়ে চার হাজার বর্গফুটের ৮৯টি ও ‘এস’ টাইপের বাকি প্লটগুলো হবে সাড়ে তিন হাজার থেকে আট হাজার বর্গফুটের মধ্যে।

বর্তমানে নগরীর বিসিকে দেশের বেশ কয়েকটি বড় কোম্পানির শিল্পকে লাভজনক করার জন্য বিনিয়োগ করেছে। এখানে কিছু রুগ্ণ ও বন্ধ হয়ে যাওয়া শিল্পও রয়েছে। এ শিল্পগুলো যোগ্য উদ্যোক্তাদের মধ্যে বরাদ্দ দেওয়া হবে বলে জানা গেছে।

১৯৬১ সালে রাজশাহীতে বিসিকের যাত্রা শুরু হয়। ৯৫ একর ৭১ শতক জমিতে এই শিল্প এস্টেটে ৩২৫টি প্লট রয়েছে। সুষ্ঠুভাবে ব্যবসা পরিচালনার জন্য বিসিক এখানে উদ্যোক্তাদের বিদ্যুৎ, পানি সরবরাহ, নিরাপত্তা, রাস্তা ও ড্রেনেজ সুবিধাদি প্রদান করে থাকে।

 

তথ্যসূত্র: বাসস।