বৃহস্পতিবার ২৮শে জানুয়ারি, ২০২১ ইং ১৪ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

জাবি সাংবাদিকতা বিভাগকে ওয়ালটনের উপহার

আপডেটঃ ৩:৫০ অপরাহ্ণ | অক্টোবর ২৫, ২০১৬

চ্যানেল সেভেন বিডি: বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগকে ৫৫ ইঞ্চির ফুল এইচডি এলইডি টেলিভিশন উপহার দিল ওয়ালটন। টেলিভিশনে প্রচারিত বিভিন্ন সংবাদ বিশ্লেষণের কাজে ব্যবহৃত হবে ওই টিভি সেট। এতে করে শিক্ষার্থীদের একাডেমিক শিক্ষা আরও ব্যবহারমুখী হবে।

রবিবার (২৪ অক্টোবর) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে কলা ও মানবিক অনুষদের ডিন অধ্যাপক ড. মোজাম্মেল হক এবং জার্নালিজম অ্যান্ড মিডিয়া স্ট্যাডিজ বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক উজ্জ্বল কুমার মন্ডলের হাতে টেলিভিশন সেট তুলে দেন ওয়ালটন গ্রুপের অপারেটিভ ডিরেক্টর উদয় হাকিম।

এ সময় উপস্থিত ছিলেন বিভাগের সহকারী অধ্যাপক শেখ আদনান ফাহাদ ও রাকিব আহমেদ, প্রভাষক সালমা আহমেদ, মীর মো. ফজলে রাব্বি, সুমাইয়া শিফাত ও হাসান মাহমুদ ফয়সল, ওয়ালটন গ্রুপের সহকারী পরিচালক মো. রবিউল ইসলাম মিল্টন এবং সাংবাদিকতা বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থীরা।

টেলিভিশন হস্তান্তর অনুষ্ঠানে কলা ও মানবিক অনুষদের ডিন অধ্যাপক ড. মোজাম্মেল হক বলেন, এই বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগটি খোলা হয়েছে মাত্র পাঁচ বছর আগে। একটি সুপ্রতিষ্ঠিত বিভাগ হিসেবে গড়ে তুলতে আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি। এই বিভাগের জন্য সম্প্রতি চালু হয়েছে একটি সেমিনার রুম। চলছে আরও কয়েকটি ক্লাসরুম তৈরির প্রক্রিয়া। এ সকল কাজ চালিয়ে যাওয়ার পাশাপাশি বিভাগের জন্য অন্যান্য আনুষঙ্গিক ইলেকট্রনিক্স যোগাযোগ সরঞ্জাম জোগাড় করা এই মুহূর্তে বেশ কষ্টসাধ্য। এক্ষেত্রে, এই বিভাগের দ্রুত বিকাশে এগিয়ে এসেছে দেশীয় সুপ্রতিষ্ঠিত ও শীর্ষ ব্র্যান্ড ওয়ালটন। শিক্ষার্থীদের সংবাদ বিশ্লেষণের জন্য দিয়েছে উপহার দিয়েছে ৫৫ ইঞ্চির একটি এলইডি টিভি। এজন্য তিনি ওয়ালটনকে ধন্যবাদ জানান। তিনি আশা করেন, দেশে মেধাবী সাংবাদিক তৈরিতে ওয়ালটন এ ধরনের সহযোগিতা আগামীতেও অব্যাহত রাখবে।

জার্নালিজম অ্যান্ড মিডিয়া স্ট্যাডিজ বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক উজ্জ্বল কুমার মন্ডল বলেন, এই বিভাগকে সম্পূর্ণ প্রতিষ্ঠিত করার ক্ষেত্রে অনেক ধরনের অপূর্ণতা রয়ে গেছে। একটি অপূর্ণতা আজ দূর হলো ওয়ালটনের টেলিভিশন পাওয়ার মাধ্যমে। এতে শিক্ষার্থীরা বিশ্লেষণধর্মী সংবাদ সম্পর্কে হাতে-কলমে শিক্ষা লাভ করবে। ওয়ালটনকে পাশে পেয়ে আমরা খুবই আনন্দিত।

একই বিভাগের প্রভাষক সালমা আহমেদ বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগকে একটি শিশুর সাথে তুলনা করা যায়। একটি শিশুর সুন্দর ও সঠিক বিকাশে যেমন অনেক কিছুর প্রয়োজন পড়ে, তেমনি এই বিভাগের বিকাশে প্রয়োজন রয়েছে আনুষঙ্গিক অনেক কিছুর। এরমধ্যে খুবই প্রয়োজন ছিলো একটি টেলিভিশনের। কেননা সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হলো প্রতিদিনের সংবাদগুলো দেখা ও বিশ্লেষণ করা। এতে করে, তাত্ত্বিক শিক্ষার পাশাপাশি তাদের ব্যবহারিক শিক্ষা আরও সমৃদ্ধ হয়। সেক্ষেত্রে, টেলিভিশন প্রদানের মাধ্যমে এই বিভাগের দ্রুত বিকাশে পাশে দাঁড়ানোর জন্য ওয়ালটনের ভূয়সী প্রশংসা করেন তিনি।

ওয়ালটনের অপারেটিভ ডিরেক্টর উদয় হাকিম বলেন, ওয়ালটন বরাবরই মিডিয়া-বান্ধব একটি প্রতিষ্ঠান। দেশীয় শিল্পের বিকাশে এবং দেশের অর্থনৈতিক উন্নয়নে গণমাধ্যম ব্যাপক ইতিবাচক ভূমিকা পালন করছে। দেশে গণমাধ্যমের সুষ্ঠু বিকাশে এবং মেধাবী গণমাধ্যম কর্মী তৈরিতেও করপোরেট প্রতিষ্ঠানগুলোর দায়িত্ব রয়েছে। এরই প্রেক্ষিতে, শিক্ষার্থীদের একাডেমিক শিক্ষার পাশাপাশি ব্যবহারিক জ্ঞান, সিমুলেশন প্রক্রিয়া আরও সহজতর করবে এই ছোট্ট উপহার।

জার্নালিজম অ্যান্ড মিডিয়া স্ট্যাডিজ বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী শবনম ফেরদৌসী বলেন, ‘মাত্র বছর পাঁচেক আগে চালু হওয়া একটি বিভাগে দেশীয় প্রতিষ্ঠান ওয়ালটনের পক্ষ থেকে বিভাগের জন্য অতি প্রয়োজনীয় একটি টেলিভিশন উপহার পেয়ে আমি অভিভূত এবং আনন্দিত। এজন্য আমি অন্তরের অন্তস্তল থেকে ওয়ালটনকে ধন্যবাদ জানাই। আশাকরি, আগামী দিনগুলোতে ওয়ালটনকে এভাবেই আমাদের পাশে পাবো।’

একই বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী মোঃ মিঠুন ইসলাম বলেন, ‘ওয়ালটনের পক্ষ থেকে আমাদের বিভাগে যে টেলিভিশন সেট উপহার দেয়া হয়েছে তাতে আমিসহ বিভাগের অন্য শিক্ষার্থীরা খুবই অভিভূত ও আনন্দিত। আমি আশা করি, ওয়ালটন এই বিভাগের সার্বিক উন্নয়নে সব সময় বন্ধু প্রতিষ্ঠান হিসেবে আমাদের পাশে থাকবে।