সোমবার ১৮ই জানুয়ারি, ২০২১ ইং ৪ঠা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

দেশে দৈনিক ৩৫০০ মিলিয়ন ঘনফুট এলএনজি লাগবে

আপডেটঃ ১২:০০ অপরাহ্ণ | অক্টোবর ২৬, ২০১৬

নিজস্ব প্রতিবেদক: আগামী দিনে বাংলাদেশের দৈনিক ৩ হাজার ৫০০ মিলিয়ন ঘনফুট এলএনজি লাগবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। মঙ্গলবার সচিবালয়ে প্রতিমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলিয়ার হাইকমিশনার জুলিয়া নিবলেট। এ সময় এ তথ্য জানান নসরুল হামিদ।

প্রতিমন্ত্রী বলেন, ‘আমরা উপযুক্ত বাজার খুঁজছি। বিদ্যুৎ উৎপাদনে কয়লাকে অন্যতম জ্বালানি ধরা হয়েছে। অস্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশ থেকে কয়লা আনার প্রক্রিয়া চলছে।’ তিনি জনসম্পদ উন্নয়নে অস্ট্রেলিয়ার সহযোগিতা চান।

সক্ষমতা উন্নয়নে প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনার জন্য অস্ট্রেলিয়াকে ধন্যবাদ জানিয়ে নসরুল হামিদ বলেন, এ কার্যক্রম আরো সম্প্রসারণ করা প্রয়োজন।

প্রতিমন্ত্রী বলেন, ‘পারস্পরিক অভিজ্ঞতা বিনিময় করে উভয় দেশ লাভবান হতে পারে। বাংলাদেশের বিদ্যুৎ প্রয়োজন এবং তা অর্জনে অস্ট্রেলিয়াসহ উন্নত দেশের প্রযুক্তি, অভিজ্ঞতা, বিশেষজ্ঞ সহায়তা কাজে লাগাতে চাই।’

অস্ট্রেলিয়ার হাইকমিশনার জানান, অস্ট্রেলিয়া বাংলাদেশের উন্নয়ন সহযোগী হিসেবে কাজ করবে। বাংলাদেশের বিভিন্ন খাতে অস্ট্রেলিয়ার ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো বিনিয়োগ করতে আগ্রহী। এলএনজি টার্মিনাল নির্মাণসহ অবকাঠামোর উন্নয়নে অস্ট্রেলিয়ার বিভিন্ন কোম্পানি কাজ করতে আগ্রহ প্রকাশ করেছে।

তিনি বলেন, অস্ট্রেলিয়ার স্বনামধন্য এলএনজি উৎপাদন ও বিক্রয়কারী কোম্পানি উডসাইড নভেম্বর মাসে বাংলাদেশে আসবে। এ সময় তিনি প্রয়োজনীয় সহযোগিতা কামনা করেন।

সাক্ষাৎকালে তারা পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। তারা বিদ্যুৎ ও জ্বালানি খাতের বিভিন্ন বিষয়ে সহযোগিতাসহ এলএনজি টার্মিনাল নির্মাণ, আঞ্চলিক সহযোগিতা, বিনিয়োগ ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করেন।

জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের অতিরিক্ত সচিব মো. জাকির হোসেন এ সময় উপস্থিত ছিলেন।