বৃহস্পতিবার ২১শে জানুয়ারি, ২০২১ ইং ৭ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

Ad

জাকির নায়েকের ‘ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন’ নিষিদ্ধ হচ্ছে!

আপডেটঃ ৩:৫৯ অপরাহ্ণ | অক্টোবর ২৮, ২০১৬

চ্যানেল সেভেন বিডি: খুব শীঘ্রই নিষিদ্ধ হতে চলেছে ইসলামি প্রচারক জাকির নায়েকের এনজিও। জাকির নায়েকের এই সংস্থাকে নিষিদ্ধ করতে চলেছে ভারত সরকার। সন্ত্রাস বিরোধী আইনের আওতায় ‘ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন’ (IRF) নামে এই এনজিওটিকে যাতে নিষিদ্ধ করা যায় তার জন্য খসড়া নোট তৈরির কাজও সম্পন্ন করে ফেলেছে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রালয়।

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রালয়ের একটি সূত্র হতে দাবি করা হয়, “পিস টিভি’ নামে একটি ইসলামি চ্যানেলের সঙ্গে সন্দেহজনক যোগাযোগ রয়েছে ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের। এই চ্যানেলটির বিরুদ্ধে উস্কানি মূলক বার্তা দেওয়ার অভিযোগ রয়েছে”। সেজন্যই জাকির নায়েকের এই এনজিওটিকে বেআইনি সংগঠন হিসেবে ঘোষণা করতে চলেছেন তারা।

জানা যায়, মহারাষ্ট্র পুলিশের তথ্যের ভিত্তিতেই ওই খসড়া তৈরি হচ্ছে। ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের প্রধান জাকির নায়েকের কয়েকটি ভাষণেও সন্ত্রাসবাদের পক্ষে কিছু উস্কানিমূলক তথ্য রয়েছে। তরুণদের কট্টর মৌলবাদী কাজকর্মে লিপ্ত করার অভিযোগে জাকির নায়েকের বিরুদ্ধে ফৌজদারি মামলাও হয়।

প্রসঙ্গত পিস টিভির নানা অনুষ্ঠানে জাকির নায়েক সরাসরি মুসলিমদের জঙ্গি হতে আহবান জানান। যার কারণে তাকে ঘিরে বিতর্ক আরও বৃদ্ধি। এড়পর থেকে শুরু হয় তার উপর নজরদারি। জাকির নায়েকের দুটি শিক্ষামূলক ট্রাস্টও রয়েছে। সেগুলির কাজকর্মেও নজর রাখছে স্বরাষ্ট্রমন্ত্রক।