মঙ্গলবার ১৯শে জানুয়ারি, ২০২১ ইং ৫ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

এনডিটিভি বন্ধের নির্দেশের সমালোচনায় মমতা বন্দ্যোপাধ্যায়!

আপডেটঃ ৫:০৩ অপরাহ্ণ | নভেম্বর ০৪, ২০১৬

চ্যানেল সেভেন বিডি: পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ভারতীয় বেসরকারি টেলিভিশন এনডিটিভি একদিনের জন্য সম্প্রচার বন্ধ রাখার নির্দেশের কড়া সমালোচনা করেছেন।

শুক্রবার ভারতীয় সংবাদমাধ্যম এবিপি আনন্দকে তিনি বলেন, ‘সংবাদমাধ্যমের ওপর নিষেধাজ্ঞা, দেশে জরুরি অবস্থা জারির শামিল।’

পশ্চিমবঙ্গের মুখমন্ত্রী আরও বলেন, ‘এনডিটিভির মতো জনপ্রিয় চ্যানেলের ওপর এমন নিষেধাজ্ঞা বড় ধাক্কা। এনডিটিভির পঠানকোট হামলার কভারেজ নিয়ে কেন্দ্রের অসন্তোষ থাকতেই পারে, কিন্তু এভাবে নিষেধাজ্ঞা জারি করা উচিত নয়। অন্য কোনোভাবে এ ধরনের পরিস্থিতির মোকাবিলা করা যেত।’

বিবিসি জানায়, ‘শাস্তিমূলক ব্যবস্থা’ হিসেবে এনডিটিভিকে ২৪ ঘণ্টার জন্য বন্ধ করে দিচ্ছে ভারত সরকার। নির্দেশ অনুযায়ী ৯ নভেম্বর মধ্যরাত থেকে এনডিটিভির সম্প্রচার বন্ধ থাকবে।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো থেকে জানা যায়, এ বছরের জানুয়ারিতে পাঠানকোটে ভারতীয় বিমানবাহিনীর একটি ঘাঁটিতে জঙ্গি হামলার সময় এনডিটিভির প্রতিবেদনে ‘কৌশলগত ও স্পর্শকাতর’ কিছু তথ্য পরিবেশন করেছে জানিয়ে ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় এ শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে।

তবে এনডিটিভি কর্তৃপক্ষ সরকারের অভিযোগ অস্বীকার করে বলেছেন, ‘ওই ঘটনার সময়ে তাদের চ্যানেলে সম্প্রচারিত সব প্রতিবেদনে নিশ্চিতভাবেই ‘ভারসাম্য’ ছিল।’

পাঠানকোটের জঙ্গি হামলায় ভারতীয় ৭ সেনা ও ৬ জঙ্গি নিহত হয়েছিল।

ভারতের দাবি, পাকিস্তানভিত্তিক সংগঠন জইশ-ই-মোহাম্মদ পাঠানকোট ঘটনার জন্য দায়ী ছিল। ঘটনার পর পাকিস্তান থেকেও একটি দল তদন্ত করতে ঘটনাস্থলে গিয়েছিল।

ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় অভিযোগ তুলেছিল, হামলা চলাকালীনই পাঠানকোট বিমানঘাঁটির কোথায় অস্ত্রভাণ্ডার আছে, যুদ্ধবিমানগুলো কোথায় রাখা আছে, এ ধরনের কৌশলগত তথ্য প্রতিবেদনে তুলে ধরেছিল এনডিটিভি। এ নিয়ে চ্যানেলটির কাছে নোটিশও পাঠানো হয়। পরে একটি আন্তমন্ত্রণালয় কমিটির কাছে এনডিটিভি ইন্ডিয়া তাদের বক্তব্য জানায়।

চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় জানিয়েছে, ৯ নভেম্বর মাঝরাত থেকে ২৪ ঘণ্টার জন্য এনডিটিভি ইন্ডিয়ার সম্প্রচার বন্ধ করে দেয়া হবে।