মঙ্গলবার ১৯শে জানুয়ারি, ২০২১ ইং ৫ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

যে ঘটনা ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মত ঘটতে যাচ্ছে!

আপডেটঃ ১১:৫২ পূর্বাহ্ণ | নভেম্বর ০৫, ২০১৬

চ্যানেল সেভেন বিডি: ক্রিকেট বিশ্বের রীতি অনুযায়ী কোনো দ্বিপক্ষীয় সিরিজে সফরকারী দলের হোটেল ভাড়া, যাতায়াতের খরচ ইত্যাদি স্বাগতিক দেশের ক্রিকেট বোর্ডই বহন করে থাকে। কিন্তু এবার ভারত সফরে গিয়ে ভিন্ন চিত্রই দেখছে ইংল্যান্ড ক্রিকেট দল। এই সফরে ইংল্যান্ড দলেকে নিজেদের খরচ নিজেদেরকেই বহন করতে হবে। যদিও ক্রিকেট ইতিহাসে এমনটা বিরল।

কেননা, কোনো দেশ ক্রিকেট খেলতে অন্য দেশে গেলে সাধারণত স্বাগতিক দেশের বোর্ডই তাদের সমস্ত ব্যয়ভার বহন করে। কিন্তু বিসিসিআই ও লোধা কমিটির সংঘাতের জের ধরেই ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মত এমনটা ঘটতে যাচ্ছে। ভারতীয় গণমাধ্যম সূত্রে জানা যায়, বিসিসিআইয়ের সেক্রেটারি অজয় শিরকে ইংল্যান্ড ক্রিকেট দলের ম্যানেজার ফিল নিলের কাছে একটি চিঠি লিখে জানিয়েছেন যে, ইংল্যান্ড দলের হোটেল ভাড়া ও যাতায়াতের খরচ দিতে পারছে না বিসিসিআই। ভারতীয় আদালত নানা নিষেধাজ্ঞা আরোপ করায় এই অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি তৈরি হয়েছে বলে জানিয়েছেন শিরকে। এ জন্য ইংল্যান্ডের কাছে দুঃখ প্রকাশও করেছেন বিসিসিআইয়ের সেক্রেটারি।

ইংল্যান্ডের এই সফর সংক্রান্ত জটিলতার কথা লোধা কমিটিকে জানিয়েছে বিসিসিআই। জবাবে লোধা কমিটির পক্ষ থেকে বলা হয়েছে, ক্রিকেটীয় নীতি নির্ধারণ করা তার কাজের অংশ না। তবে বিসিসিআই আরো তথ্য দিলে আর্থিক বিষয়ে দিক-নির্দেশনা দেওয়া হবে। উল্লেখ্য পাঁচ টেস্টের সিরিজ খেলতে দুদিন আগেই বাংলাদেশ থেকে ভারতে পৌঁছেছে ইংল্যান্ড ক্রিকেট দল। সূচি অনুযায়ী আগামী ৯ নভেম্বর রাজকোটে প্রথম টেস্টম্যাচ খেলতে নামবে ভারত-ইংল্যান্ড। পাঁচ টেস্টের সিরিজ ছাড়াও তিনটি ওয়ানডে এবং তিনটি টি-টোয়েন্টি ম্যাচও খেলবে ইংলিশরা।