শনিবার ২৩শে জানুয়ারি, ২০২১ ইং ৯ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

কর মেলায় ৫ দিনে রাজস্ব আয় ১৪১৭ কোটি টাকা!

আপডেটঃ ২:০৭ অপরাহ্ণ | নভেম্বর ০৬, ২০১৬

চ্যানেল সেভেন বিডি: সপ্তাহব্যাপী আয়কর মেলার আজ ছিল পঞ্চম দিন। রাজধানী ঢাকাসহ দেশের ৪৮টি জেলা, ১৪টি উপজেলাসহ (৬টি ভ্রাম্যমাণ) মোট ৬২টি আয়কর মেলা অনুষ্ঠিত হয়েছে। ছুটির দিন হওয়ায় শনিবার মেলায় সব শ্রেণির করদাতাদের পাশাপাশি সরকারি-বেসরকারি চাকরিজীবী করদাতাদের উপচেপড়া ভিড় লক্ষ্য করা গেছে।

মেলায় এক ছাদের নিচে সব ধরনের কর সেবা পাওয়ায় করদাতারা বেজায় খুশি। বিভিন্ন কর অঞ্চলের বুথে রিটার্ন দাখিল, ই-টিআইএন গ্রহণ, অনলাইনে রিটার্ন দাখিলের জন্য ইউজার আইডি ও পাসওয়ার্ড গ্রহণে করদাতাদের মধ্যে ছিল ব্যাপক আগ্রহ ও উৎসাহ। করদাতারা সঙ্গে করে প্রয়োজনীয় কাগজপত্র আনলেই মিলছে কর সংক্রান্ত সব ধরনের সেবা।

এদিকে, পঞ্চম দিন পর্যন্ত মেলায় সারাদেশে মোট এক হাজার ৪১৭ কোটি ১২ লাখ ৪৩ হাজার ৫৫১ টাকার আয়কর সংগ্রহ হয়েছে। এছাড়া পঞ্চম দিন পর্যন্ত সারাদেশে ছয়লাখ ৩৮ হাজার ১৬ জন সেবা গ্রহণ ও এক লাখ ২১ হাজার ১৩১ জন আয়কর রিটার্ন দাখিল করেছেন।

তবে তৃতীয় দিন মেলা থেকে রাজস্ব আহরিত হয়েছে ২৫৯ কোটি ৯৩ লাখ ৩ হাজার ৮১৯ টাকা। এদিন মেলা থেকে সারাদেশে সেবা গ্রহণ করেছেন এক লাখ ৫৫ হাজার ৫৪০ জন। রিটার্ন জমা পড়েছে ৩০ হাজার ২১৮টি। নতুন টিআইএন নিয়েছেন চার হাজার ৮৯৬ জন।

রাজধানীর আগারগাঁওয়ে রাজস্ব ভবনের নিজস্ব প্রাঙ্গণে প্রতিটি বুথের সামনেই করদাতাদের ব্যাপক ভিড় লক্ষ্য করা গেছে। তবে বেশি ভিড় দেখা গেছে প্রথমবারের মতো চালু হওয়া অনলাইনে আয়কর রিটার্ন বা ই-ফাইল বুথে। করদাতাদের সরব উপস্থিতিতে সেবা দিতে হিমশিম খাচ্ছেন রাজস্ব কর্মকর্তারা।

আয়কর মেলার তথ্য ও সেবাকেন্দ্র, ই-টিআইএন রেজিস্ট্রেশন কেন্দ্র, রিটার্ন গ্রহণের জন্য করাঞ্চলের বুথ ও ই-পেমেন্টের মাধ্যমে রিটার্ন দাখিলে ব্যাংকের বুথসহ সব জায়গাতেই করদাতাদের লাইনে দাঁড়িয়ে কাজ সম্পন্ন করতে দেখা গেছে। ভিড় দেখা গেছে রিটার্ন পূরণ ও ই-টিআইএন নিবন্ধনের জন্য নির্দিষ্ট বুথগুলোতেও।

৬২ হাজার বর্গফুটের এনবিআরের নিজস্ব ভবনের বিশাল চত্বরে আয়োজিত আয়কর মেলায় এবার মোট বুথের সংখ্যা ১০৯টি। মেলায় সেবা বুথ ছাড়াও রয়েছে মুক্তিযোদ্ধা, সিনিয়র সিটিজেন, মহিলা ও প্রতিবন্ধী করদাতাদের পৃথক বুথ, কর একাডেমি, শুল্ক একাডেমি, কর ও মূসক ট্রাইব্যুনালের জন্য বুথ ও বাচ্চাদের জন্য কিডস জোন। প্রথমবারের মতো অনলাইনে আয়কর বিবরণী দাখিলের সুবিধা রয়েছে মেলাতে।