মঙ্গলবার ১৯শে জানুয়ারি, ২০২১ ইং ৫ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

আয়কর মেলা থেকে আদায় ২,১২৯ কোটি টাকা

আপডেটঃ ৩:২৬ অপরাহ্ণ | নভেম্বর ০৮, ২০১৬

172640-home

 চ্যানেল সেভেন বিডি ,প্রতিবেদক : সোমবার (০৭ নভেম্বর) শেষ হয়েছে সপ্তাহব্যাপী আয়কর মেলা। এবারের মেলা থেকে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়কর আদায় করেছে ২ হাজার ১২৯ কোটি ৬৭ লাখ ৭৫ হাজার ৮১১ টাকা। যা গত বছর মেলা থেকে আদায়কৃত আয়করের চেয়ে ৯৪ কোটি ৩১ লাখ ৯০ হাজার ৯৯৩ টাকা বা ৪ দশমিক ৬৩ শতাংশ বেশি।

গত বছর আয়কর মেলা থেকে আদায় হয়েছিল ২ হাজার ৩৫ কোটি ৩৫ লাখ ৮৪ হাজার ৮১৮ টাকা।

এবারের আয়কর মেলা শুরু হয় গত ১ নভেম্বর। রাজধানী ঢাকার পাশাপাশি সাতদিনের মেলা চলে বিভাগীয় শহরগুলোতেও।

এনবিআর সূত্র জানিয়েছে, এবারের মেলা থেকে সেবা নিয়েছেন ৯ লাখ ২৮ হাজার ৯৭৩ জন গ্রাহক। গত বছর সেবা নিয়েছিলেন ৭ লাখ ৫৭ হাজার ৭৫৪ জন। গত বছরের তুলনায় তাই সেবা গ্রহীতার সংখ্যা বেড়েছে ১ লাখ ৭১ হাজার ২১৯ জন বা ২২ দশমিক ৫৯ শতাংশ।

আয়কর মেলার সাতদিনের সামগ্রিক চিত্র-

আয়কর মেলা সেবা গ্রহণকারী রিটার্ন দাখিল আয়কর সংগ্রহ (টাকা) নতুন ই-টিআইএন
২০১৬ ৯,২৮,৯৭৩ জন ১,৯৪,৫৯৮ ২১২৯,৬৭,৭৫,৮১১ ৩৬,৮৫৩
২০১৫ ৭,৫৭,৭৫৪ জন ১,৬১,০৬০ ২০৩৫,৩৫,৮৪,৮১৮ ১৫,২০০
পার্থক্য ১,৭১,২১৯ জন ৩৩,৫৩৮ ৯৪,৩১,৯০,৯৯৩ ২১,৬৫৩
প্রবৃদ্ধি ২২.৫৯% ২০.৮২% ৪.৬৩% ১৪২.৪৫%

শেষ দিনও (সোমবার) মেলা যথারীতি সকাল ১০টা থেকে শুরু হয়। তবে বিকেল ৫টায় মেলা শেষ হওয়ার কথা থাকলেও করদাতাদের উপস্থিতি পর্যন্ত রিটার্ন দাখিলসহ সব সেবা প্রদান করা হয়।

এবার দেশের ৮টি বিভাগে ৭ দিন, সকল জেলায় ৪ দিন, ৮৬টি উপজেলা শহরে ২ দিন করে দেশের মোট ১৫০টি স্পটে উৎসব মুখর পরিবেশে আয়কর মেলা অনুষ্ঠিত হয়। মেলার শেষ দিনেও করদাতাদের ভিড় ছিল লক্ষণীয়।

আয়কার মেলার সপ্তমদিনের চিত্র-

আয়কর মেলা সেবা গ্রহণকারী রিটার্ন দাখিল আয়কর সংগ্রহ (টাকা) নতুন ই-টিআইএন
২০১৬ ১,৫১,৭৭৯ জন ৪৪,৬০৪ ৪০১,৯৫,৬৮,৩৫৪ ৫,০৭২
২০১৫ ১,০৭,১৮৫ জন ৩৮,২০৫ ৩৯৪,৭৫,৩৫,১৩২ ২,১৮৭
পার্থক্য ৪৪,৫৯৪ জন ৬,৩৯৯ ৭,২০,৩৩,২২২ ২,৮৮৫
প্রবৃদ্ধি ৪১.৬০% ১৬.৭৫% ১.৮২% ১৩১.৯১%

মেলায় করদাতাদের যেসব সুবিধা দেওয়া হয়েছে

মেলায় করদাতাদের ২০১৬-১৭ কর বর্ষের আয়কর রিটার্ন দাখিল, অনলাইনে রিটার্ন দাখিলের সুবিধার্থে ইউজার আইডি ও পাসওয়ার্ড, ই-টিআইএন গ্রহণ (নতুন ও পুরাতন), ই-ফাইলিং, কর প্রদান (ই-পেমেন্ট ও কিউ ক্যাশ), ২৩টি হেল্প ডেস্ক থেকে আয়কর রিটার্ন ফরম পূরণসহ কর পরিশোধ সংক্রান্ত সকল তথ্য প্রদান করা হয়েছে।

মেলায় মহিলা করদাতাদের জন্য ছিল বিশেষ ব্যবস্থা। মুক্তিযোদ্ধা, প্রতিবন্ধী ও সিনিয়র সিটিজেনদের জন্য ছিল আলাদা বুথ। মেলায় দর্শনার্থীদের সঙ্গে আগত শিশুদের বিনোদনের জন্য ছিল চাইল্ড কর্ণারের ব্যবস্থা। আয়কর সংক্রান্ত সব ধরনের ফরম বিনামূল্যে প্রদান করা হয়। করদাতাদের বিনা ভাড়ায় যাতায়াত সুবিধার জন্য রাজধানীর টিএসসি, বেইলি রোড, মিরপুর-২ ও উত্তরা থেকে ৮টি শাটল বাসের ব্যবস্থা ছিল।

ভ্যাট অনলাইন প্রকল্প বুথ থেকে ভ্যাট বিষয়ক পরামর্শ প্রদান করা হয়। পাশাপাশি একীভুত সেবা প্রদানের জন্য ছিল বিভিন্ন প্রাতিষ্ঠানিক বুথ যথা অভ্যন্তরীণ সম্পদ বিভাগ, ট্যাক্সেস আপীলাত ট্রাইব্যুনাল, সঞ্চয় অধিদপ্তর, কাস্টমস ও ভ্যাট অনুবিভাগ, বিসিএস কর একাডেমি, বিসিএস কাস্টমস একাডেমি ইত্যাদি।

অনলাইনে রিটার্ন দাখিলের ইউজার আইডি ও পাসওয়ার্ড প্রদান

আয়কর সেবাগুলোকে পর্যায়ক্রমে ই-সেবায় রুপান্তরিত করে করদাতাদের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার অংশ হিসেবে এবার প্রথমবারের মতো আয়কর মেলায় ‘অনলাইন রিটার্ন দাখিল’ ব্যবস্থা চালু করা হয়। করদাতারা সম্পূর্ণ ডিজিটাল পদ্ধতিতে ঘরে, অফিসে অথবা পৃথিবীর যে কোনো প্রান্তে বসে অনলাইনে আয়কর রিটার্ন দাখিল (www.etaxnbr.gov.bd) করতে পারবেন।

এ ব্যবস্থায় রিটার্ন দাখিলের ক্ষেত্রে তথ্যের নিরাপত্তার স্বার্থে করদাতাদের একবার সার্কেল অফিস থেকে নির্ধারিত ফরমে প্রয়োজনীয় তথ্য দিয়ে ইউজার আইডি ও পাসওয়ার্ড সম্বলিত সাটিফিকেট গ্রহণ করতে হবে। করদাতাদের সুবিধার্থে আয়কর মেলায় বিশেষ ব্যবস্থায় ইউজার আইডি ও পাসওয়ার্ড দেওয়া হয়। মেলায় ইউজার আইডি ও পাসওয়ার্ড গ্রহণ করেছেন ৫ হাজার ৭৮০ জন এবং সেবা গ্রহণ করেছেন প্রায় ২০ হাজারের বেশি।

কর শিক্ষণ ফোরামে সাড়া

ভবিষ্যত করদাতা সৃষ্টি ও শিক্ষার্থীদের কর বিষয়ে সচেতন করতে মেলায় প্রথমবারের মতো সংযোজিত হওয়া কর শিক্ষণ ফোরামের আওতায় শিক্ষার্থীরা প্রতিদিন মেলা পরিদর্শন, কর বিষয়ে ধারণা লাভ, কুইজ প্রতিযোগিতা ও কর বিষয়ে পরীক্ষায় অংশ নেন।

কর শিক্ষণ ফোরামে মেলার সমাপনী দিন রাজধানীর রেসিডেনসিয়াল মডেল কলেজের একজন শিক্ষকের নেতৃত্বে ৪৭ জন শিক্ষার্থী মেলা পরিদর্শন ও পরীক্ষায় অংশ নেয়। পরে তারা কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। এর মধ্য থেকে ১০ জন বিজয়ী শিক্ষার্থীকে পুরস্কার ও সনদপত্র প্রদান করা হয়।

এ ছাড়া অংশগ্রহণকারী সকল শিক্ষার্থীকে শিক্ষা উপকরণ ও প্রতিষ্ঠানকে সনদপত্র প্রদান করা হয়। পুরস্কার ও সনদপত্র বিতরণ করেন অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

সমাপনী অনুষ্ঠান

সোমবার সন্ধ্যায় মেলা প্রাঙ্গণে আয়কর মেলা ২০১৬ এর সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। প্রধানমন্ত্রীর কার্যলয়ের মুখ্য সচিব মো. আবুল কালাম আজাদ, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী এবং অর্থমন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাহবুব আহমেদ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান।