শনিবার ২৮শে নভেম্বর, ২০২০ ইং ১৩ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

আপনি কী পান করছেন সেটা জানাবে স্মার্ট মগ

আপডেটঃ ৫:৪৫ পূর্বাহ্ণ | জুলাই ০৬, ২০১৪

স্মার্ট মগ তৈরি করেছে যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোভিত্তিক কোম্পানি মার্ক ওয়ান। ‘ভেসিল স্মার্ট কাপ’ নামক এই মগটি আসলে হেলথ গ্যাজেট।

ফলে আপনি কী পান করছেন, স্বাস্থ্যের জন্য তা ক্ষতিকর কিনা কিংবা কখন পান করবেন তা স্মার্ট মগটি নিজ দায়িত্বে আপনাকে জানাবে।

মোটকথা, আপনি কী পান করছেন সেটা তো আপনার পাশাপাশি স্মার্ট মগটি জানছেই, কিন্তু কতটুকু খাওয়া আপনার জন্য নিরাপদ বা ক্ষতিকর হবে সেটা আপনাকে জানাবে স্মার্ট মগটি।

স্মার্ট মগটিতে পানি, চা, কফি কিংবা বিয়ার যেটাই ঢালা হোক না কেন, সঙ্গে সঙ্গে স্মার্ট মগটি ডিসপ্লেতে সেটি পানি, চা, কফি নাকি বিয়ার তা প্রদর্শন করবে এবং সেটিতে কী পরিমাণ রাসায়নিক আছে তাও জানাবে।

ধরুন স্মার্ট মগটিতে চা ঢালার পর, এবার উক্ত চায়ে কী পরিমাণ ক্যাফেইন রয়েছে তা স্মার্ট মগটি জানাবে। ফলে সিদ্ধান্ত নেওয়া যাবে ওই পরিমাণ ক্যাফেইন আপনার স্বাস্থ্যের জন্য উপযুক্ত কিনা। তেমনি আপনি অ্যালকোহল পান করতে থাকলে মগটি জানাবে কী পরিমাণ অ্যালকোহল আপনার শরীরে ঢুকেছে এবং আর কতটুকু আপনি গ্রহণ করতে পারবেন।

অতিরিক্ত পান করে ফেললে মগটি সে ব্যাপারেও সতর্ক করবে। এ ছাড়া প্রযুক্তিভিত্তিক এই মগটিতে অ্যালার্ম সুবিধাও রয়েছে। মগের হাইড্রেশন বার জানিয়ে দেবে কখন আপনার পানি বা অন্য কোনো কিছু পানের সময়।

ব্যাটারিচালিত এই মগটি ৩৮৫ মিলিলিটার পানীয় ধারণ করতে পারে। তারহীন চার্জারে এক ঘণ্টা চার্জ দিলে টানা পাঁচ থেকে সাত দিন পর্যন্ত ব্যবহার করা যাবে। মগটিতে ব্লুটুথ প্রযুক্তি ব্যবহৃত হয়েছে।