| |

Ad

সর্বশেষঃ

পক্ষে টানতে চীন, পাকিস্তান ও সৌদিতে দূত পাঠিয়েছেন ইয়ামিন

আপডেটঃ ৬:৫২ অপরাহ্ণ | ফেব্রুয়ারি ০৯, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক : মালদ্বীপে সম্প্রতি জারি করা জরুরি অবস্থার পক্ষে সাফাই গাইতে ও নিজের পক্ষে আন্তর্জাতিক অবস্থান দৃঢ় করতে চীন, পাকিস্তান ও সৌদি আরবে দূত পাঠিয়েছেন দেশটির প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিন। ইয়ামিনের দপ্তরের বরাত দিয়ে বৃহস্পতিবার বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

ইয়ামিন অবশ্য এ ব্যাপারে ভারতকে এড়িয়ে গেছেন। কারণ ব্রিটেন, যুক্তরাষ্ট্র ও জাতিসংঘের সঙ্গে ভারতও জরুরি অবস্থা প্রত্যাহারের জন্য মালদ্বীপ সরকারের প্রতি আহ্বান জানিয়েছে। সম্প্রতি চীনের সঙ্গে যোগাযোগ ব্যবস্থা বিনির্মাণে চুক্তি করেছে ইয়ামিন সরকার। এ চুক্তির কারণে স্বভাবতই তার ওপর ক্ষুব্ধ হয়েছে ভারত। ইয়ামিনের প্রতি ভারতের এই বিরুপ মনোভাবের কারণে মালদ্বীপের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদ উদ্ভূত পরিস্থিতিতে নয়াদিল্লিকে হস্তক্ষেপের আহ্বান জানিয়েছিলেন।

বুধবার রাতে প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিনের ওয়েবসাইটে বলা হয়েছে, অর্থনৈতিক উন্নয়ন মন্ত্রী মোহাম্মদ সাইদকে চীনে, পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ আসিমকে পাকিস্তানে এবং মৎসমন্ত্রী মোহাম্মদ শাইনিকে সৌদি আরব পাঠিয়েছেন ইয়ামিন।

এতে বলা হয়েছে, প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিন আব্দুল গাইয়ুমের নির্দেশনায় মন্ত্রিসভার সদস্যরা বন্ধু দেশগুলোতে সফর করবেন এবং বর্তমান পরিস্থিতির সর্বশেষ তথ্য তাদেরকে জানাবেন।

এদিকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ হুঁশিয়ারি দিয়ে বলেছে, জরুরি অবস্থা প্রত্যাহার করা না হলে মালদ্বীপের পরিস্থিতি আরো খারাপের দিকে যেতে পারে। বৃহস্পতিবার জাতিসংঘের সহকারী মহাসচিব মিরোস্লাভ জেনকা এ সতর্কবার্তা দিয়েছেন।