শুক্রবার ১৯শে জুলাই, ২০১৯ ইং ৪ঠা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

Ad

স্বাধীনতার বিপক্ষের শক্তির বিরুদ্ধে কলম যোদ্ধাদের সতর্ক থাকতে হবে –এম এ মজিদ

আপডেটঃ ২:৪৬ অপরাহ্ণ | মার্চ ২৪, ২০১৮

CHANNEL7BD.COM:নিজস্ব প্রতিবেদক: রাঙ্গামাটি প্রেসক্লাবে রাঙ্গামাটি জেলার সর্বস্তরের সাংবাদিকদের সাথে জাতীয় সাংবাদিক সোসাইটির (জেএসএস) কেন্দ্রীয় নেতৃবৃন্দের আলোচনা ও মতবিনিময় সভা গতকাল শুক্রবার অনুষ্ঠিত হয়।

মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী বাংলাদেশের সর্বস্তরের সাংবাদিকদের সমন্বয়ে গঠিত জাতীয় সাংবাদিক সোসাইটির চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা লায়ন এড. এম এ মজিদ বলেন, পৃথিবীর সবচেয়ে শক্তিশালী মাধ্যম হচ্ছে গণমাধ্যম। অথচ এই গণমাধ্যমের যোদ্ধারা যখনই কোন সত্য কথা তুলে ধরেন তখনই তাদের উপর নেমে আসে নানা ধরনের হয়রানী, খর্গ, নির্যাতন, এমনকি গুম এবং খুন পর্যন্ত। সুস্থ্য সাংবাদিকতা বিকাশে এসবের অবসান হওয়া একান্ত জরুরী।

রাঙ্গামাটি প্রেস ক্লাবের সভাপতি শাখাওয়াৎ হোসেনের সভাপতিত্বে জাতীয় সাংবাদিক সোসাইটি কেন্দ্রীয় নেতৃবৃন্দের সাথে মতবিনিময় অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, সংগঠনের কেন্দ্রীয় ভাইস-চেয়ারম্যান ড. এড শিব্বির আহমদ, দীপক কুমার পাল, প্রকাশনা সচিব নাসির উদ্দীন বুলবুল কেন্দ্রীয় তথ্য ও গবেষণা সচিব অধ্যাপক আলী আশরাফ মৃধা ও কেন্দ্রীয় নির্বাহী সদস্য (দপ্তর) এড. আসমা আহমদ। রাঙ্গামাটি প্রেস ক্লাবের সাংবাদিকের মধ্যে বক্তব্য রাখেন এ কে এম মাকসুদ আহম্মেদ সম্পাদক দৈনিক গিরিদর্পন,সৈয়দ মাহবুব আহাম্মদ দৈনিক ইনকিলাব, মোহাম্মদ সোলায়মান এস এ টিভি,আনোয়ার আল হক সম্পাদক রাঙ্গামাটি, মোহাম্মদ আলী দৈনিক জনকন্ঠ, ফাতেমা জান্নাত মুমু দৈনিক বাংলাদেশ প্রতিদিন প্রমুখ।

এম এ মজিদ আরো বলেন, সাংবাদিকরাই সমাজের দর্পন, জাতির বিবেক এবং রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ। কলমযোদ্ধাদের লেখনীতেই ফুটে উঠে দেশ ও জাতির প্রকৃত চেহারা, আর এগুলো সঠিকভাবে পর্যালোচনা, বিশ্লেষন ও প্রয়োগ করলেই দেশ ও জাতির তড়িৎ উন্নতি সম্ভব। তবে তিনি অপসাংবাদিকতা এবং হলুদ সাংবাদিকদের হুশিয়ার করে দিয়ে বলেন, কোন অবস্থাই সাংবাদিকদের সুনাম ও মর্যাদা ক্ষুন্নকারীদের জাতীয় সাংবাদিক সোসাইটি কখনও প্রশ্রয় দেয় নাই, দিবে না এবং ক্ষমাও করবে না। তিনি আরো বলেন, স্বাধীনতার বিপক্ষের শক্তিরা যেন কোন অবস্থাতেই দেশের শান্তি, নিরাপত্তা ও উন্নয়নে বাঁধা সৃষ্টি করতে বা মাথা চারা দিয়ে উঠতে না পারে সেজন্য এ সংগঠনের সকল কলামযোদ্ধাদের সদা সতর্ক ও সচেতন থাকতে হবে। বিশ্বে বাংলাদেশ যেন অতি দ্রুত একটি কল্যাণমূলক ও শান্তিকামী দেশ হিসেবে স্বীকৃতি ও পরিচিতি পেতে পারে সে জন্য কলমযোদ্ধাদের চ্যালেঞ্জিং এবং বলিষ্ঠ ভূমিকা পালন করতে হবে।

প্রধান অতিথির বক্তব্য শেষে প্রশ্নোত্তর পর্বে উপস্থিত সাংবাদিকদের মধ্যে থেকে জাতীয় সাংবাদিক সোসাইটির বিভিন্ন কর্মকান্ড ও অবস্থান সম্পর্কে প্রশ্ন করা হলে প্রধান অতিথি প্রতিটি প্রশ্নের যথাযর্থ ও সন্তোষজনক উত্তর প্রদান করলে উপস্থিত সকল সাংবাদিক সন্তুষ্ট প্রকাশ করে প্রতিশ্রুতি প্রদান করেন যে, তারা তাদের স্ব স্ব জেলা ও উপজেলার আগামী এক মাসের মধ্যেই সংগঠনের গঠনতন্ত্র অনুসারে শাখা গঠন করে কেন্দ্রীয়ভাবে অনুমোদন করিয়ে নেওয়ার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবেন।

আহবায়ক কমিটি গঠন

জাতীয় সাংবাদিক সোসাইটির কেন্দ্রীয় নেতৃবৃন্দের বক্তব্য শেষে প্রশ্ন উত্তর র্পবে সন্তুষ্ট হয়ে সর্ব সম্মতিক্রমে রাঙ্গামাটি প্রেসক্লাবের সভাপতি সাখাওয়াত হোসেনকে আহবায়ক  এবং রাঙ্গামাটি  প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আনোয়ার আল হককে সদস্য সচিব করে ৯ সদস্য বিশিষ্ট  একটি আহবায়ক কমিটি গঠন করা হয়।