| |

Ad

সর্বশেষঃ

কিউবায় বিধ্বস্ত বিমানের একটি ব্ল্যাক বাক্স মিলল, নিহত ১১০

আপডেটঃ ২:০৬ পূর্বাহ্ণ | মে ২১, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক : কিউবায় বিধ্বস্ত বিমানের দুটি ব্ল্যাক বাক্সের একটি ‘ভালো অবস্থায়’ পাওয়া গেছে বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা। এ দুর্ঘটনায় তারা ১১০ জনের নিহতের খবর নিশ্চিত করেছেন।

উদ্ধারকৃত ব্ল্যাক বাক্সের মাধ্যমে জানা যাবে, বিমানটিতে দুর্ঘটনার আগে কী কী ঘটেছিল।

কিউবার পরিবহনমন্ত্রী আদেল ইজকুইয়ারডো এ তথ্য জানিয়ে আশা প্রকাশ করেন, দ্বিতীয় ব্ল্যাক বাক্সটিও অক্ষত অবস্থায় অতি দ্রুত উদ্ধার করা সম্ভব হবে।

মন্ত্রী জানান, নিহত ১১০ জনের মধ্যে ১১ জন বিদেশি রয়েছেন। নিহতদের মধ্যে পাঁচজন শিশুও রয়েছে। ওই বিমানের ১১৩ আরোহীর মধ্যে দুর্ঘটনায় জীবিত উদ্ধার হয়েছেন তিন নারী। তবে তাদের শরীর গুরুতরভাবে পুড়ে গেছে।

১৯৮৯ সালের পর এটি কিউবায় সবচেয়ে বড় বিমান দুর্ঘটনা। ১৯৮৯ সালে হাভানার কাছে একটি বিমান বিধ্বস্ত হলে ১২৬ আরোহী ও ১৪ জন এলাকার বাসিন্দাসহ মোট ১৪০ জন নিহত হন।

শুক্রবারের এ দুর্ঘটনায় কিউবায় দুই দিনের জাতীয় শোক ঘোষণা করা হয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, বোয়িং ৭৩৭ বিমানটি ৪০ বছর পুরোনো ছিল।

শুক্রবার স্থানীয় সময় দুপুর ১২টা ৮ মিনিটে হোসে মারতি ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের কাছে এ দুর্ঘটনা ঘটে। বোয়িং ৭৩৭ বিমানটি বিধ্বস্ত হওয়ার কিছুক্ষণ পূর্বে এয়ারপোর্ট থেকে পূর্বাঞ্চলীয় শহর হলগুইনের উদ্দেশে রওয়ানা হয়। পরে উড্ডয়নের কিছুক্ষণ পর সেটি এয়ারপোর্টের কাছাকাছি বিধ্বস্ত হয়। একটি মেক্সিকান প্রতিষ্ঠান থেকে বিমানটি লিজ নিয়েছিল কিউবা সরকার।

তথ্য : বিবিসি, রয়টার্স ও আল জাজিরা