| |

Ad

সর্বশেষঃ

বিশ্বকাপের জমকালো উদ্বোধনী ম্যাচে লড়বে স্বাগতিক রাশিয়া ও সৌদি আরব ॥ অলিম্পিক রেফারি আর্জেন্টিনার

আপডেটঃ ৩:১০ পূর্বাহ্ণ | জুন ১৪, ২০১৮

এস.এম.মনির হোসেন জীবন ॥ আজ বৃহস্পতিবার রাতে পর্দা উঠবে রাশিয়া বিশ্বকাপ ফুটবলের। জমকালো উদ্বোধনী অনুষ্ঠান শেষে বাংলাদেশ সময় বৃহস্পতিবার রাত ৯টায় বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে স্বাগতিক রাশিয়া ও সৌদি আরব। মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে এই ম্যাচ পরিচালনার দায়িত্ব পেয়েছেন আর্জেন্টিনার রেফারি নেন্তোার পিতানা।
তার সহকারী হিসেবে থাকবেন হুয়ান পাবলো বেলাতি ও হার্নান মেইদানা। চতুর্থ ম্যাচ অফিসিয়াল হিসেবে থাকবেন ব্রাজিলের স্যান্দ্রো রিক্কি। ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারিংয়ের দায়িত্বে থাকবেন চারজন। তারা হলেন ইতালির মাসিমিলিয়ানো ইরাতি (ভিএআর), আর্জেন্টিনার মাউরো বিগলিয়ানো (এভিএআর), চিলির কার্লোস অ্যাস্ত্রোজা (এভিএআর২) ও ইতালির দানিয়েলে ওর্সাতো (এভিএআর৩)।
নেন্তোর পিতানা দ্বিতীয় কোনো আর্জেন্টাইন রেফারি হিসেবে দুই বিশ্বকাপে রেফারিং করার গৌরব অর্জন করছেন। তার আগে নর্বার্তো কোয়েরেজা ১৯৭০ ও ১৯৭৮ বিশ্বকাপে রেফারির দায়িত্ব পালন করেছিলেন। তবে পিতানা দক্ষিণ আমেরিকার সবচেয়ে অভিজ্ঞ রেফারি। ২০০৭ সালে তিনি আর্জেন্টিনার লিগ ম্যাচে রেফারি হিসেবে দায়িত্ব পালন শুরু করেন। ২০১০ সালে আন্তর্জাতিক ম্যাচে রেফারি হিসেবে তার অভিষেক হয়। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপেও তিনি ছিলেন। ওই বিশ্বকাপে ফ্রান্স-জার্মানির কোয়ার্টার ফাইনাল ম্যাচও পরিচালনা করেছিলেন তিনি।
এরপর ২০১৬ সালে অলিম্পিক ফুটবলে রেফারিং করার জন্য তিনি আবার ব্রাজিলে গিয়েছিলেন। অলিম্পিক ফুটবলের সেমিফাইনালে তিনি জার্মানি ও নাইজেরিয়ার ম্যাচ পরিচালনা করেছেন। ২০১৭ সালে ফিফা কনফেডারেশন্স কাপেও রেফারির দায়িত্ব পাল করেছেন তিনি। কনফেডারেশন্স কাপে জার্মানি ও মেক্সিকোর মধ্যকার সেমিফাইনাল ম্যাচ পরিচালনা করেছেন তিনি।