মঙ্গলবার ২৪শে নভেম্বর, ২০২০ ইং ৯ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

নিজাম হাজারীকে নিয়ে রুলের জবাব দেবে না ইসি

আপডেটঃ ৮:০৪ অপরাহ্ণ | জুলাই ০৯, ২০১৪

ফেনী-২ আসন থেকে আওয়ামী লীগের নির্বাচিত সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারীর পদ কেন বাতিল করা হবে না-হাইকোর্টের এ রুলের জবাব দেবে না নির্বাচন কমিশন (ইসি)।

গত ৮ জুন বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের একটি বেঞ্চ এই রুল জারি করেন।

ইসির আইন শাখার জ্যেষ্ঠ সহকারী সচিব মোশাররফ হোসাইন বাংলানিউজকে বলেছেন, সংসদ সদস্য হিসেবে কেউ নির্বাচিত হলে, কেবল মাত্র স্পিকার কোনো অপরাধের কারণে সেই ব্যক্তির সদস্য পদ বাতিল করতে পারেন। অথবা ইসিকে প্রয়োজনীয ব্যবস্থা নেওয়ার কথা বলতে পারেন। কেউ নির্বাচিত হয়ে গেলে ইসির আর কিছু করার থাকে না। অন্যদিকে কেবল সেই রুলের জবাব দেয়া হয়, যা ইসির জন্য প্রয়োজন। এছাড়া আইন অনুযায়ী, আমরা জবাব দিতে বাধ্য নই। আমাদের প্রয়োজনও নেই।

নিজাম উদ্দিন হাজারীর বিরুদ্ধে বিগত দশম সংসদ নির্বাচনে অস্ত্র মামলায় জেল খাটার তথ্য গোপনের অভিযোগ রয়েছে। তিনি প্রাপ্ত সাজার ২ বছর ১০ মাস ১ দিন জেল কম খেটে ২০০৫ সালের ১ ডিসেম্বর কারাগার থেকে বের হন। কিন্তু হলফনামায় তা উল্লেখ করেননি।

সম্প্রতি ফেনী জেলা যুবলীগের সাবেক যুগ্ম আহ্বায়ক ও পৌর কমিশনার সাখাওয়াত হোসেনের দায়ের করা একটি রিট আবেদনের পরিপ্রেক্ষিত গত ৮ জুন ওই রুল জারি করেন হাইকোর্ট।

এতে চার সপ্তাহের মধ্যে নিজাম উদ্দিন হাজারীর সংসদ সদস্য পদ কেন বাতিল করা হবে না মর্মে সংসদের স্পিকার, আইন সচিব, সংসদ সচিব, ইসি সচিব, স্বরাষ্ট্র সচিব, নিজাম উদ্দিন হাজারী, কারা মহাপরিদর্শক, চট্টগ্রাম কারাগারের জ্যেষ্ঠ সুপারকে জবাব দিতে বলা হয়।