| |

Ad

সর্বশেষঃ

এবার বৃহত্তর আন্দোলনের পথে নামল করণিকরা

আপডেটঃ ১২:১৪ অপরাহ্ণ | সেপ্টেম্বর ১৯, ২০১৮

আর্ন্তজাতিক: এবার বৃহত্তর আন্দোলনের পথে নামল করণিকরা। সাম্মানিকের তুলনায় অনেক বেশি কাজ করতে হয় তাদের এবং তার জন্য পাননা তারা কোনো অতিরিক্ত সুযোগসুবিধা। একাধিক দাবি জানিয়ে ওয়েস্ট বেঙ্গল স্কুল এ্যান্ড মাদ্রাসা ক্লার্ক

অ্যাসোসিয়েশান এর পক্ষ থেকে জেলার স্কুল ও মাদ্রাসা গুলির সমস্ত করণিকরা রাজ্যের শিক্ষা সচিবের কাছে এবং রাজ্যের সমস্ত জেলা পরিদর্শকদের কাছে ডেপুটেশন জমা দেওয়ার কর্মসূচি গ্রহণ করেছেন।ইতিমধ্যে মুর্শিদাবাদ ,মালদা ও নদীয়া জেলার করনিকগণ পৃথকভাবে বৃহৎ মিছিল এবং জেলা পরিদর্শকদের নিকট তাদের স্মারকলিপি জমা দিয়েছেন ।

করণিকদের অভিযোগ, ছাত্র ভর্তি করা, আয়-ব্যায়ের হিসেবে রাখা, মিড ডে মিলের তদারকি থেকে শুরু করে স্কুল গুলির সিংহ ভাগ কাজ করতে হয় তাদের। কখনো কখনো ছুটির দিনেও কাজ করতে হয়। কিন্তু তাদের পদের মান মাধ্যমিক করে রাখা হয়েছে। কোনো প্রশিক্ষণমূলক কোর্স করার সুযোগ না পাওয়ায় শিক্ষক বা লাইব্রেরিয়ান পদে উন্নীত হওয়ার সুযোগও পাননা। তাই আর্থিক অবস্থারও কোনো উন্নতি হয়না তাদের। এই অবস্থায় সংসার চালানোই কষ্টকর হয়ে উঠছে, জানিয়েছেন করণিকরা। 

সহস্রাধিক করণিকের স্বাক্ষর সহ একটি দাবিপত্র ডেপুটেশন আকারে শিক্ষা দপ্তরে জমা দেবেন তারা। কোচবিহার থেকে সুন্দরবন পর্যন্ত সমস্ত করনিকবন্ধুরা একত্রিত হয়ে প্রতিটি জেলায় জেলায় অবস্থান, বিক্ষোভ, আন্দোলন, ধর্না ও জেলা বিদ্যালয় পরিদর্শকদের নিকট    দাবিপত্র জমা দিচ্ছেন তারা । সেই ডেপুটেশনের প্রতিলিপি রাজ্যের মুখ্যমন্ত্রী ও পে কমিশনের দপ্তরেও পেশ করা হবে।

দাবিপত্রে যে বিষয়গুলি উল্লেখ রয়েছে তা হল-

স্কুল ও মাদ্রাসা ক্লার্ক পদের যোগ্যতা মাধ্যমিক থেকে উচ্চমাধ্যমিক করতে হবে। যাদের শিক্ষাগত যোগ্যতা কম তাদের তা বাড়ানোর সুযোগ দিতে হবে।

পে ব্যান্ড স্কেল ৭১০০ থেকে ৩৭৬০০ টাকার আওতায় আনতে হবে। গ্রেড পে ৩৬০০ টাকা করতে হবে।

স্কুল ও মাদ্রাসা ক্লার্কদের জন্য নির্দিষ্ট কর্মতালিকা প্রকাশ করতে হবে। WBSSC, WBMSCর সহকারী শিক্ষক ও লাইব্রেরিয়ান নিয়োগ পরীক্ষায় স্কুল ও মাদ্রাসা ক্লার্কদের দশ শতাংশ সংরক্ষণ চালু করতে হবে।ক্লার্কদের জন্য জেনারেল ট্রান্সফার চালু করতে হবে অতিরিক্ত কাজের জন্য এক্সট্রা অ্যালাওয়েন্স দিতে হবে। ছুটির দিন কাজ করলে তাদের অন ডিউটি লিভের ব্যবস্থা করতে হবে। ইত্যাদি।