| |

Ad

সর্বশেষঃ

মাঠে একাই বঙ্গবীর কাদের সিদ্দিকী- আ.লীগের ৮ প্রার্থী

আপডেটঃ ১:২৮ পূর্বাহ্ণ | সেপ্টেম্বর ২০, ২০১৮

নিজস্ব প্রতিনিধি:   চ্যানেল সেভেন বিডি:  টাঙ্গাইলের অন্য আসনগুলোয় আওয়ামী লীগ-বিএনপির মধ্যে প্রতিদ্বন্দ্বীতার সম্ভাবনা থাকলেও টাঙ্গাইল-৮ (বাসাইল-সখীপুর) আসনের হিসাব কিছুটা ভিন্ন। এখানে কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী বীরউত্তমের সঙ্গে অন্য প্রার্থীদের প্রতিদ্বন্দ্বিতায় আসতে হবে।

এ আসনের বর্তমান এমপি আওয়ামী লীগের অনুপম শাহজাহান জয়। তিনি নির্বাচন করবেন। আওয়ামী লীগের আরেক মনোনয়নপ্রত্যাশী দলের জেলা সাধারণ সম্পাদক জোয়াহেরুল ইসলাম ওরফে ভিপি জোয়াহের।

২০১৪ সালে জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী হওয়ার দুই সপ্তাহের মধ্যে আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য শওকত মোমেন শাহজাহান মৃত্যুবরণ করেন। উপনির্বাচনে তার ছেলে অনুপম শাহজাহান জয় দলীয় মনোনয়ন পেয়ে সংসদ সদস্য নির্বাচিত হন। সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর জয়ের কিছু কর্মকাণ্ডে এলাকায় বিতর্কের সৃষ্টি হয়েছে।

আওয়ামী লীগের আরেক মনোনয়নপ্রত্যাশী ভিপি জোয়াহের এলাকায় ব্যাপক গণসংযোগ করছেন। বিগত তিন বছর টাঙ্গাইলে আওয়ামী লীগ নেতা মুক্তিযোদ্ধা ফারুক আহমেদ হত্যার বিচারের দাবিতে গড়ে ওঠা সন্ত্রাসবিরোধী আন্দোলনে সম্মুখভাগে থাকায় এলাকায় তার ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে।

এ ছাড়া এ আসনে আওয়ামী লীগের অন্য মনোনয়নপ্রত্যাশীরা হচ্ছেন— সখীপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক উপজেলা পরিষদের চেয়ারম্যান শওকত শিকদার, সাবেক অতিরিক্ত সচিব এ কে এম আসাদুল হক তালুকদার, জাতীয় শ্রমিক লীগের সাবেক সভাপতি আবদুস সালাম খান, ঢাকা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সহ-সভাপতি আতাউল মাহমুদ, সখীপুর উপজেলা আওয়ামী লীগের সদস্য সাঈদ আজাদ, বাসাইল উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি সরকার আরিফুজ্জামান ফারুক। তারাও এলাকায় নিয়মিত গণসংযোগ চালিয়ে যাচ্ছেন।

টাঙ্গাইল-৮ আসনে হেভিওয়েট প্রার্থী বঙ্গবীর কাদের সিদ্দিকী বীরউত্তম প্রতিদ্বন্দ্বিতা করেন বলে দেশের সবার চোখ থাকে এ আসনের দিকে। তিনি কোন জোট থেকে নির্বাচনে অংশগ্রহণ করেন তা এ মুহূর্তে সবার আলোচনার বিষয় হয়ে উঠেছে।

বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান আহমেদ আজম খান সখীপুরে ও বাসাইলে বিএনপির কর্মিসভায় সম্প্রতি ঘোষণা দিয়েছেন আগামী নির্বাচনে দলের হাইকমান্ডের সিদ্ধান্ত অনুযায়ী বিএনপি এ আসন থেকে নির্বাচন করবে না।

তিনি বিএনপির নেতা-কর্মীদের কাদের সিদ্দিকীর পক্ষে নির্বাচন করার জন্য নির্দেশ দেন। এর আগে গত ৩০ মার্চ বাসাইল পৌরসভার নির্বাচনে বিএনপির প্রার্থীকে প্রত্যাহার করে কৃষক শ্রমিক জনতা লীগের মেয়র প্রার্থীকে দলটি সমর্থন দেয়।

কাদের সিদ্দিকী ১৯৯৬ সালে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন। পরে তিনি দল ও সংসদ সদস্য পদ থেকে পদত্যাগ করেন।

এ আসন থেকে বিএনপির মনোনয়ন পেতে চান ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়ের ছাত্রদলের সাবেক আহ্বায়ক শফি শাওন ও কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দলের সহ-সভাপতি জিয়াউল হক শাহিন। তারা এলাকায় গণসংযোগ করে যাচ্ছেন।

এ আসনে জাতীয় পার্টি থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন দলের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব কাজী আশরাফ সিদ্দিকী।

টাঙ্গাইলের সখীপুর ও বাসাইল উপজেলার দুটি পৌরসভা ও ১৪ ইউনিয়ন নিয়ে টাঙ্গাইল-৮ সংসদীয় আসন।

১৯৭৩ সালে প্রথম জাতীয় সংসদ নির্বাচনে এ আসন থেকে বিজয়ী হয়েছিলেন আওয়ামী লীগের প্রার্থী হুমায়ুন খালিদ।

১৯৭৯ সালে বিএনপির প্রার্থী মোর্শেদ আলী খান পন্নী সংসদ সদস্য নির্বাচিত হন। পরে জাতীয় পার্টিতে যোগদান করে ১৯৮৮ সালে জাতীয় পার্টি থেকে মোর্শেদ আলী খান পন্নী সংসদ সদস্য নির্বাচিত হন।

১৯৯১ সালে নির্বাচিত হন বিএনপির প্রার্থী হুমায়ুন খান পন্নী। ১৯৯৬ সালের ১৪ ফেব্রুয়ারির নির্বাচনে বিএনপির ভাইস চেয়ারম্যান আহমেদ আজম খান সংসদ সদস্য নির্বাচিত হন।

১৯৮৬, ২০০৮ ও ২০১৪ সালে আওয়ামী লীগের মনোনয়নে শওকত মোমেন শাহজাহান সংসদ সদস্য নির্বাচিত হন।