| |

Ad

যানজট কমাতে পাতাল রেলের পরিকল্পনা- প্রধানমন্ত্রীর

আপডেটঃ ১:৩১ পূর্বাহ্ণ | সেপ্টেম্বর ২০, ২০১৮

চ্যানেল সেভেন বিডি ডেস্ক:  জাতীয় সংসদ ভবন থেকে রাজধানীর যানজট কমাতে এবার পাতাল রেল করার পরিকল্পনার কথা জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরইমধ্যে পাতাল রেল করতে সমীক্ষা করা হয়েছে বলেও জানান তিনি।বুধবার (১৯ সেপ্টেম্বর) বিকেলে দশম জাতীয় সংসদের ২২তম অধিবেশনে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তরকালে সরকার দলীয় সংসদ সদস্য এম এ মালেকের সম্পূরক প্রশ্নের জবাবে সংসদ নেতা একথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ঢাকা-আরিচা মহাসড়ক এরইমধ্যে চার লেন করেই দিয়েছি। তাছাড়া এখন যত রাস্তা করা হচ্ছে, রাস্তার পাশে রিকশা, ভ্যান অন্যান্য ছোট যানবাহনের জন্য আলাদা রাস্তা করে দিচ্ছি। আরও পরিকল্পনা আছে। পুরো ঢাকা ঘিরে আমরা একটা রিং রোড তৈরি করব। যে রিং রোডটা এলিভেটেড এক্সপ্রেসওয়ে হবে। এই এলিভেটেড এক্সপ্রেসওয়ে টঙ্গি থেকে শুরু করে রায়ের বাজার হয়ে সদরঘাট হয়ে বালু নদীর পাড় দিয়ে পুরো ঢাকা ঘিরে রাখবে।

তিনি বলেন, ঢাকা-চট্টগ্রাম, ময়মনসিংহ, সিলেট সমস্ত জেলার সাথে যোগাযোগ স্থাপনে রাস্তাগুলো যেখানে চার লেন প্রয়োজন হবে সেখানে চার লেন করা হবে যেখানে ৬ লেন করার দরকার আমরা করব। আমাদের মহাপরিকল্পনা রয়েছে। তাছাড়া রেল নেটওয়ার্কও বাড়ানো হচ্ছে। একই সাথে আকাশ পথেও যোগাযোগ বৃদ্ধি করা হচ্ছে। এরইমধ্যে ৬টি বিমান কেনা হয়েছে। আগামী মাসে আরও একটি আসবে। আরও ৪টি কেনার পরিকল্পনা আছে।