| |

Ad

‘খালেদা জিয়ার মুক্তির জন্য নতুন করে কর্মসূচি দেব’

আপডেটঃ ১:৪২ পূর্বাহ্ণ | সেপ্টেম্বর ২০, ২০১৮

নিজস্ব প্রতিনিধি:   চ্যানেল সেভেন বিডি – কারাবন্দি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির জন্য নতুন করে কর্মসূচি দেয়ার কথা জানিয়েছেন দলটির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ। বুধবার জাতীয় প্রেস ক্লাবের সামনে খালেদা জিয়ার মুক্তির দাবিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশন (ডিইএ) আয়োজিত এক মানববন্ধনে তিনি একথা জানান।

মওদুদ বলেন, ‘নিম্ন আদালতের উপর সুপ্রিম কোর্টের কোনো নিয়ন্ত্রণ নেই। আর নিম্ন আদালতকে সরকার রাজনৈতিক প্রভাবে তাদের নিয়ন্ত্রণে নিয়েছে। যার কারণে ৭ মাস হয়ে গেল কিন্তু বেগম জিয়া মুক্ত হতে পারেননি। আমাদের আইনজীবীরা অনেক পরিশ্রম করেছে। আইনি প্রক্রিয়ার এমন কোনো দিক নাই যে অনুসরণ করা হয়নি। কিন্তু এরপর সরকার ও নিম্ন আদালতের সঙ্গে আমরা জয়লাভ করতে পারিনি। কারণ সরকার চায় না বেগম জিয়া মুক্ত হোন।’

তিনি বলেন, খালেদা জিয়া মুক্ত হলে বাংলাদেশে যে গণজোয়ার আসবে সেটা সরকার ঠেকাতে পারবে না, সে কারণেই তাকে মুক্ত করা সম্ভব হয়নি। সুতরাং এখন আইনি প্রক্রিয়ার কথা ভুলে যেতে হবে। এখন বেগম জিয়ার মুক্তির একমাত্র পথ হল রাজপথ।’

মওদুদ বলেন, রাজপথেই মোকাবেলা করে খালেদা জিয়ার মুক্তি অর্জন করতে হবে। সেজন্য আমরা প্রস্তুতি ও প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছি। নতুন করে কর্মসূচি দেব। এর সঙ্গে আগামীর রাজনীতি, ভোটের অধিকার, গণতন্ত্র ও বিচার বিভাগের স্বাধীনতা ফিরে পাওয়ার অধিকার জড়িত। তাই আমাদের বৃহত্তর জাতীয় ঐক্য সৃষ্টি করে এগিয়ে যেতে হবে এবং এই সরকারকে বাধ্য করতে হবে একটি নিরপেক্ষ, নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের ব্যাবস্থা করার জন্য।

তিনি বলেন, এটা ছাড়া বাংলাদেশের মানুষের কাছে অন্য কোনো পথ নাই। ১৬ কোটি মানুষের মুক্তি এখন নির্ভর করছে জাতীয় ঐক্যের মাধ্যমে অন্দোলনকে সফল করার উপর।

মানববন্ধনে বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান, বিএনপির বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক রিয়াজুল ইসলাম রিজু, জিনাফ সভাপতি লায়ন মিয়া মো. আনোয়ার, ডিইএ’র উপদেষ্টা সিরাজুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।