| |

Ad

উগান্ডায় ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ৩৪

আপডেটঃ ১১:১৯ পূর্বাহ্ণ | অক্টোবর ১৩, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক:উগান্ডায় ভূমিধসে এখন পর্যন্ত কমপক্ষে ৩৪ জনের মৃত্যু হয়েছে। পূর্বাঞ্চলীয় মাউন্ট এলগনে ধসের ঘটনায় বহু বাড়ি-ঘর এবং মানুষ ও প্রাণী মাটির নিচে চাপা পড়েছে।

উদ্ধারকারী দল ধ্বংসস্তুপের নিচ থেকে আটকে পড়া লোকজনকে উদ্ধারের চেষ্টা করে যাচ্ছেন। বৃহস্পতিবার বিকালে বুদুদা জেলার বুকালাসি শহরে ভূমিধসের ঘটনা ঘটে।

এখনও পর্যন্ত বহু মানুষ নিখোঁজ রয়েছে। তারা বেঁচে আছে কিনা তা নিয়েও আশঙ্কা দেখা দিয়েছে। প্রেসিডেন্ট ইয়োয়েরি মুসেভেনি এক টুইট বার্তায় বলেন, বুদুদা জেলায় ভয়াবহ ভূমিধসের কথা আমি জানতে পেরেছি। কর্তৃপক্ষ ঘটনাস্থলে উদ্ধারকারী দল মোতায়েন করেছে।

তিনি বলেন, আরও দুর্যোগ মোকাবেলায় বিকল্প পথ খুঁজে বের করার চেষ্টা করছে সরকার। উগান্ডার রেড ক্রসের মুখপাত্র ইরেনে নাকাসিতা বলেন, ভূমিধসে ৩৪ জনের নিহতের বিষয়টি আমি নিশ্চিত করতে পারি। মোট কতজন নিখোঁজ রয়েছে সে বিষয়টি নিশ্চিত হতে হলে পুরোপুরি উদ্ধার কাজ শেষ হওয়া পর্যন্ত আমাদের অপেক্ষা করতে হবে। তিনি জানিয়েছেন, ওই এলাকায় ত্রাণ সামগ্রী পাঠিয়েছে রেড ক্রস।

দুর্যোগ প্রস্তুতি ও ব্যবস্থাপনা কমিশনার মার্টিন ওয়োর বলেন, এখনও অনেকেই নিখোঁজ রয়েছেন। হয়তো তারা মারা গেছেন। এ সময়টাতে প্রচুর বৃষ্টিপাত হয়। বৃহস্পতিবার ভারি বৃষ্টিপাত হয়েছে।

ওই এলাকাটি রাজধানী কামপালা থেকে প্রায় ২৫০ কিলোমিটার দূরে অবস্থিত। এটি কেনিয়ার সীমান্তের কাছে অবস্থিত। এলাকাটি ভূমিধসপ্রবণ এলাকা। প্রায়ই সেখানে ভূমিধসের ঘটনা ঘটে।