| |

Ad

ইন্দোনেশিয়া থেকে রেলের ২৫০টি কোচ কিনছে বাংলাদেশ

আপডেটঃ ১২:৫৭ পূর্বাহ্ণ | অক্টোবর ১৪, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন ট্রেন প্রস্তুতকারী প্রতিষ্ঠান পিটি ইন্ডাস্ট্রি কেরেতা এপি (ইনকা) বলছে, বাংলাদেশ তাদের কাছ থেকে ২৫০টি শক্তিশালী ট্রেনের কোচ কেনার জন্য অর্ডার করেছে।

দেশটির কয়েকজন সাংসদ পূর্ব জাভার মাদিয়ুনে অবস্থিত কারখানা পরিদর্শনে গেলে এক পার্শ্ব বৈঠকে ইনকার ফিনিশিং ম্যানেজার আগুং বুদিয়নো বলেন, ‘বাংলাদেশের কেনা কোচগুলো আকারে বড়, দেয়াল পুরু ও ছাদ শক্তিশালী হবে। সাধারণ কোচের চেয়ে এগুলো অন্তত দুই গুণ মজবুত।’

আগুং জানান, যখন ট্রেনে প্রচণ্ড ভিড় হয়, যাত্রীরা ছাদে চড়েও ভ্রমণ করেন, তখন এ ধরনের বিশেষ মানদণ্ড বিবেচনায় রাখতে হয়। ইন্দোনেশিয়াতেও স্বল্প দূরত্বে যাতায়াতের জন্য যাত্রীরা ট্রেনের ছাদে চড়ে বসতেন। কিন্তু বর্তমানে এটি কঠোরভাবে নিষিদ্ধ।

বাংলাদেশের অর্ডার করা কোচগুলো আকারে বড় এবং লম্বা। আগুং বলেন, ইন্দোনেশিয়ার ট্রেনগুলোর এক একটি কোচে যেখানে গড়ে ৬৪টি করে সিট থাকে, সেখানে বাংলাদেশের কেনা কোচগুলোতে ৯০টি করে সিট থাকবে।

আগুং জানান, ১৮টি কোচের প্রথম চালানটি পাঠানোর সময় নির্ধারণ করা হয়েছে আগামী নভেম্বর মাসে। যেখানে ইকোনমি ক্লাস, এক্সিকিউটিভ ক্লাস, রেস্টুরেন্ট এবং ঘুমানোর সুবিধা সম্বলিত কোচও থাকবে।