| |

Ad

জাতীয় ঐক্য প্রক্রিয়া থেকে বাদ পড়ছেন বি-চৌধুরী !

আপডেটঃ ১:১০ পূর্বাহ্ণ | অক্টোবর ১৪, ২০১৮

নিজস্ব প্রতিনিধি- রিপোর্ট : জাতীয় ঐক্য প্রক্রিয়ার কোনোও আয়োজনেই বিকল্পধারার সভাপতি বি চৌধুরী ও সিনিয়র যুগ্ম মহাসচিব মাহী বি চৌধুরীকে গত কয়েকদিন ধরে দেখা যাচ্ছে না। গত রোববার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে ড. কামাল অংশ নিলেও, দেখা যায়নি বিকল্পধারার প্রধানকে।

শেষ পর্যন্ত জাতীয় ঐক্য প্রক্রিয়া থেকে বাদ পড়ছেন বিকল্পধারার সভাপতি বি চৌধুরী ও সিনিয়র যুগ্ম মহাসচিব মাহী বি চৌধুরী। সরকারবিরোধী রাজনৈতিক জোট গঠনের শুরু থেকেই এই দু’জনকে নিয়ে শঙ্কা দেখা দেয়। তাই গত কয়েকদিন ধরেই দলটির সঙ্গে দূরত্ব বজায় রেখে চলছে জাতীয় ঐক্য প্রক্রিয়া অন্য দলগুলো।

সেদিন রাতেই আবার বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেনের বাসার জাতীয় ঐক্য প্রক্রিয়া, যুক্তফ্রন্ট ও বিএনপি নেতাদের বৈঠকে টেলিফোনে যোগ দিয়েছেন ড. কামাল। কিন্তু সেখানেও বিকল্পধারা অনুপস্থিত।

এখানেই শেষ নয়। গত সোমবার উত্তরায় জেসিডি নেতা আ স ম আব্দুর রবের বাসায় জাতীয় ঐক্য প্রক্রিয়াকে এগিয়ে নিতে আরও এক বৈঠক অনুষ্ঠিত হয়। কিন্তু লক্ষ্যণীয় হলো, এই উদ্যোগের মধ্যে যুক্তফ্রন্ট চেয়ারম্যান ও বিকল্পধারার সভাপতি অধ্যাপক ড. বদরুদ্দোজা চৌধুরী একেবারেই নীরব। যদিও দলটির প্রধান হিসেবে বি. চৌধুরীরই সকল বৈঠকে দলটির প্রতিনিধি হিসেবে অংশ নেওয়ার কথা।

এমন পরিস্থিতিতে সরকারেরবিরোধী জাতীয় ঐক্য প্রক্রিয়ার আন্দোলনে ড. বি চৌধুরী ও মাহী বি চৌধুরী থাকছেন কি না— জানতে চাইলে গণফোরাম নেতা ও জাতীয় ঐক্য প্রকিয়ার লিয়াজোঁ কমিটির সদস্য অ্যাডভোকেট জগলুল আফরিদ বলেন, এ বিষয়ে কোনো মন্তব্য করব না।

তবে নাম প্রকাশে অনিচ্ছুক জাতীয় ঐক্য প্রক্রিয়ার একাধিক নেতা বলেন, ব্যারিস্টার মঈনুল ইসলাম ও ড. জাফরুল্লাহ চৌধুরীসহ একাধিক শুভাকাঙ্খী এই আন্দোলন প্রক্রিয়ায় বিকল্পধারা সভাপতি বি. চৌধুরী ও দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব মাহী বি. চৌধুরীকে না রাখার পক্ষে মত দিয়েছেন। তাদের দাবি, এই দু’জন ভিন্ন কৌশলে চলছেন।

বিভিন্ন দায়িত্বশীল সূত্র বলছে, বি. চৌধুরী ও মাহী বি. চৌধুরী ঐক্যের ব্যাপারে নেতিবাচক ধারণা পোষণ করছেন। তাই তাদের বাদ দিয়েই ঐক্য প্রক্রিয়া এগিয়ে নিতে চায় বাকি দলগুলো।