শুক্রবার ১৯শে এপ্রিল, ২০১৯ ইং ৬ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ

Ad

বাহরাইনে বিরোধীদলীয় তিন নেতার যাবজ্জীবন কারাদণ্ড

আপডেটঃ ৯:০৫ পূর্বাহ্ণ | নভেম্বর ০৫, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক : প্রতিবেশী দেশ কাতারের পক্ষে গোয়েন্দাগিরি করার অভিযোগে বাহরাইনে বিরোধীদলীয় তিন নেতার যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন দেশটির আপিল আদালত। সাজাপ্রাপ্তরা বিরোধীদলীয় আল-ওয়েফাক জোটের শীর্ষ পর্যায়ের নেতা বলে সরকারি কৌঁসুলির দপ্তর থেকে দেয়া এক বিবৃতিতে গণমাধ্যমকে নিশ্চিত করা হয়েছে। সাজাপ্রাপ্তরা হলেন আল-ওয়েফাকের প্রধান শেখ আলী সালমান, শেখ হাসান সুলতান ও আলী আল-আসওয়াদ। বাহরাইনের সরকারি কৌঁসুলি যে বিবৃতি দিয়েছে তাতে বলা হয়েছে, অভিযুক্ত তিন ব্যক্তি কাতারের সঙ্গে যোগাযোগ করে বাহরাইনের সাংবিধানিক ব্যবস্থা বা সরকারকে উৎখাতের ষড়যন্ত্র করেছেন।

তবে নির্বাচনকে সামনে রেখে বিরোধীদলীয় নেতাদের এভাবে শাস্তি দেয়ার তীব্র সমালোচনা করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ও হিউম্যান রাইটস ওয়াচ।

সংগঠন দুটি বলেছে, বাহরাইন সরকারের বিচারের নামে এই তামাশা দেশটির বিরোধীদের কণ্ঠস্বরকে থমিয়ে দেয়ার অব্যাহত প্রচেষ্টার অংশ।

উল্লেখ্য, আগামী ২৪ নভেম্বর বাহরাইনে জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের কথা রয়েছে। তার মাত্র ২০ দিন আগে বিরোধীদলীয় নেতাদের বিরুদ্ধে যাবজ্জীবন কারাদণ্ডের রায় দেয়া হলো।