রবিবার ২৯শে নভেম্বর, ২০২০ ইং ১৪ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

Ad

ঈদে রেলের যাত্রী হয়রানি বন্ধে কঠোর পদক্ষেপ’

আপডেটঃ ১০:০২ অপরাহ্ণ | জুলাই ১২, ২০১৪

ঈদুল ফিতরকে সামনে রেখে রেলের যাত্রীদের জান-মালের নিরাপত্তা, টিকিট কালোবাজারী রোধ ও নাশকতা ঠেকাতে বিভিন্ন রকম পদক্ষেপ হাতে নেয়া হয়েছে। নাশকতা ঠেকাতে সকল ষ্টেশনে র‌্যাব, বিজিবি, পুলিশসহ আইন শৃঙ্খলারক্ষাকারী বাহিনীর সদস্যরা সার্বক্ষনিক দায়িত্বে নিয়োজিত থাকবে। ঈদ-উল ফিতর উপলক্ষে ট্রেনের শিডিউল ঠিক রাখার ব্যাপারে কর্মকর্তাদের বিশেষ নির্দেশ দেয়া হয়েছে।

শনিবার কুমিল্লার লাকসাম রেলওয়ে জংশনে পূর্বাঞ্চলীয় রেলওয়ের কর্মকর্তা কর্মচারীদের সাথে মতবিনিময় সভায় সাংবাদিকদের উদ্দেশ্যে রেলপথ মন্ত্রী মোঃ মুজিবুল হক এমপি এসব কথা বলেন।
 
তিনি বলেন, ঢাকায় সেন্ট্রাল কন্ট্রোল রুমসহ চারটি ডিআরএম অফিসে কন্ট্রোল রুমের মাধ্যমে যাত্রীদের বিশেষ সেবা দেওয়ার পদক্ষেপ নিয়েছে রেলপথ মন্ত্রণালয়। প্রতিটি ষ্টেশনে ভিজিল্যান্স টিম গঠন করা হয়েছে। যে টিম সকল কাজ মনিটর করবে এবং তাৎক্ষণিক সমস্যা সমাধানের জন্য নির্দিষ্ট স্থানে পৌঁছে যাবে। এবার ঈদে রেলওয়ের সকল কর্মকর্তা কর্মচারীদের ছুটি বাতিল করেছে রেলওয়ে মন্ত্রণালয়। 

মন্ত্রী আরো বলেন, টিকিট কালোবাজারী রোধে এবার ঈদের অগ্রীম টিকিট বিক্রি শুরু হবে আগামী ২০ জুলাই থেকে। চলবে ২৪ জুলাই পর্যন্ত। এছাড়া ২৭ থেকে ৩১ জুলাই পর্যন্ত বিক্রি হবে ফিরতি টিকিট। সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে টিকিট বিক্রির কার্যক্রম। এবারই একজন যাত্রী সর্বোচ্চ চারটি টিকিট নিতে পারবেন এছাড়া ২৭ জুলাই থেকে পূর্ব ও পশ্চিমাঞ্চলে বিক্রি হবে ফিরতি টিকিট। ঈদে যাত্রীদের বাড়তি সুবিধা দিতে আন্তঃনগর ট্রেনে বাড়তি ১৬৬ বগি যোগ করা হবে এবং পুরাতন ২০৫টি লোকোমটিভ ইঞ্জিন মেরামত করা হয়েছে।

মন্ত্রী বলেন, প্রতিদিন ঢাকা থেকে দেশের বিভিন্ন জায়গায় ১৮ হাজার টিকিট দেওয়া হবে। আগের ছাপানো টিকিটগুলো শেষ হলে কালোবাজারি রোধে টিকিটে যাত্রীর বয়স এবং নারী-পুরষ উল্লেখ থাকবে। মন্ত্রী লাকসাম রেলওয়ে ক্লাব, রেলওয়ে হাই স্কুল, কার্মকর্তা-কর্মচারীদের আবাসন সমস্যার সমাধান ও বিলম্বিত টিকিটের টাকা ফেরৎ দেওয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। 

উক্ত মতবিনিময় সভায় আরও বক্তব্য রাখেন বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চলীয় মহাব্যবস্থাপক মোজ্জাম্মেল হক, উপজেলা পরিষদ চেয়ারম্যান এড. ইউনুস ভূঁঞা, উপজেলা নির্বাহী কর্মকর্তা সফিউল আলম, পৌর মেয়র মফিজুর রহমান, প্রেস ক্লাব সভাপতি তাবারক উল্লাহ কায়েস, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মহব্বত আলী, উপজেলা যুবলীগ সভাপতি এড. রফিকুল ইসলাম হিরা প্রমূখ। 

এসময় লাকসাম উপজেলা আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগের নেতাকর্মীরাসহ আইন-শৃঙ্খলা বাহিনী, রেলপথ মন্ত্রণালয় ও রেলওয়ের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।