| |

Ad

এলেঙ্গা-হাটিকুমরুল-রংপুর সড়ক চার‌লে‌নে উন্নীতকরনের লক্ষ্যে (চায়না) ও মীর আক্তার মধ্যে ৬৭৫ কোটি টাকার চু‌ক্তি সাক্ষরিত

আপডেটঃ ১২:০৮ পূর্বাহ্ণ | জানুয়ারি ২৫, ২০১৯

এস,এম,মনির হোসেন জীবন ॥ সাসেক সড়ক সংযোগ প্রকল্প-২ এর আওতায় এলেঙ্গা-হাটিকুমরুল-রংপুর মহাসড়ক চারলেনে উন্নীতকরণ প্রকল্পে সড়ক ও জনপথ বিভাগের সঙ্গে দুই ভাগে মোট ৬৭৫ কোটি ১৭ লাখ ৪২ হাজার ৯৭২ টাকা চুক্তি সই করেছে নির্মাণ প্রতিষ্ঠান হেগো (চায়না) ও মীর আক্তার (বাংলাদেশ) জেভি। বৃহস্পতিবার দুপুর ১টায় রাজধানীর রেডিসন হোটেলের ব্লু ওয়াটার গার্ডেনের বল রুমে এ চুক্তি স্বাক্ষরিত হয়।
এসময় চুক্তি পত্রে সই করছেন সড়ক ও জনপথ বিভাগের পক্ষে প্রকল্প পরিচালক ও সওজের প্রধান প্রকৌশলী শাহরিয়ার হোসেন এবং নির্মাণকারী প্রতিষ্ঠান হেগোর (চায়না) লি শাও মি।

চুক্তি সাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের (এমপি)। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সড়ক ও জনপথ বিভাগের সচিব মো: নজরুল ইসলাম।চুক্তি সাক্ষর অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন প্রকল্প পরিচালক কাজী শাহরিয়ার হোসেন, মীর আক্তার কোম্পানির ম্যানেজিং ডিরেক্টর (এমডি) মো: নাসির হোসেন, হেগো (চায়না) কোম্পানির প্রতিনিধি লি শাও মি, এডিবি’র প্রতিনিধি মনমোহন মনমাস প্রমুখ। এছাড়া চুক্তি সাক্ষর অনুষ্টানে নির্মাণ প্রতিষ্ঠান হেগো (চায়না) ও মীর আক্তার (বাংলাদেশ) জেভি,সহ উক্ত প্রকল্পের অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তা এবং সড়ক ও জনপথ বিভাগের কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।স্বাগত বক্তব্যে প্রকল্প পরিচালক কাজী শাহরিয়ার হোসেন বলেন, এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১১৮, ৯৯০ দশমিক ১২ মিলিয়ন মার্কিন ডলার। তার মধ্যে সরকার অর্থায়ন করবে ২৫, ৪৪০ দশমিক ৪৮ মার্কিন ডলার ।

তিনি বলেন, সরকার ও এডিবির অর্থায়নে সড়ক ও জনপথ অধিদফতবের বাস্তবায়নাধীন ‘সাসেক সড়ক সংযোগ প্রকল্পের আওতায় এলেঙ্গা-হাটিকুমরুল-রংপুর মহাসড়ক চার লেনে উন্নীতকরণ’ শীর্ষক কাজের প্যাকেজ এমপি-১-এর লট ডব্লিউপি-০৬ এ ব্যয় হবে ১১৮, ৯৯০ দশমিক ১৩ মার্কিন ডলার।প্রকল্প পরিচালক কাজী শাহরিয়ার হোসেন আরো বলেন , বঙ্গবন্ধু ব্রিজের পশ্চিম পাশ থেকে শুরু করে হাটিকুমরুল- মোড় পর্যন্ত ১৯.৮ কিলোমিটার রাস্তা ৪ লেনে উন্নীতকরণ করা হবে। তার মধ্যে থাকবে ৭টি ব্রিজ, (৬৯০) মিটার করে। ১৭টি কালবার্ট,১টি ফ্লাইওভার (কড্ডা) (৩৯৬) মিটার,৫টি অঅন্ডারপাস, ১২টি বাস-বে (স্টপেজ) ও ১টি ফুটওভারব্রিজ তৈরী করা হবে যার সাথে ৬টি রোডের অন্ত:সংযোগ থাকবে।
প্রকল্প সুত্রে জানা যায়, এশিয়া উন্নয়ন ব্যাংক (এডিবি) দেবে ৯৩, ৫৪৯ দশমিক ৬৪ মার্কিন ডলার। ১৯০ দশমিক ৪০ কিলোমিটার দীর্ঘ এ প্রকল্প বাস্তবায়িত হলে রাজধানী ঢাকার সঙ্গে উত্তরা লের ১৬টি জেলার যোগাযোগ ব্যবস্থায় আমূল পরিবর্তন ঘটবে বলে আশাবাদ প্রকাশ করা হয়।
সুত্র আরো জানান, পার্ট -১ এর জন্য চুক্তি মূল্য বিডিটি ৬৪৯.৭২.৯৩,৭৯৬ এবং পার্ট -২ এর বিডিটি চুক্তি হলো ২৫,৪৪,৪৯,১৭৬ টাকা। দুই পর্বে মোট ৬৭৫ কোটি ১৭ লাখ ৪২ হাজার ৯৭২ টাকা চুক্তি সই হয়েছে।

সুত্রে জানা যায়, প্রথম পাট ৩ বছরের জন্য চুক্তি সম্পন্ন করা হয়। কাজের অগ্রগতির জন্য এছাড়া আরো ১ বছর অতিরিক্ত সময় থাকবে। পার্ট-২ এর মতে পরবর্তীতে ৬ বছরের মধ্যে প্রকল্পের উন্নয়ন কাজ শেষ করা হবে। প্রকল্পটি যৌথভাবে বাস্তবায়ন করবে হেগো (চায়না) ও মীর আক্তার (বাংলাদেশ) জেবি। প্রকল্পের মেয়াদ ধরা হয়েছে ২০১৬ সালের সেপ্টেম্বর থেকে ২০২১ পর্যন্ত।