মঙ্গলবার ২৪শে জুন, ২০১৯ ইং ১১ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

চার লেখক পেলেন বাংলা একাডেমি পুরস্কার

আপডেটঃ ১২:০৬ অপরাহ্ণ | ফেব্রুয়ারি ০২, ২০১৯

নিজস্ব প্রতিবেদক :  চারজন লেখকের হাতে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০১৮ তুলে দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পুরস্কারপ্রাপ্তরা হলেন- কবিতায় কাজী রোজি, কথা সাহিত্যে মুহিত কামাল, প্রবন্ধ গবেষণায় সৈয়দ মোহাম্মদ শাহেদ, মুক্তিযুদ্ধ গবেষণায় আফসান চৌধুরী।
শুক্রবার অমর একুশে গ্রন্থমেলার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত হয়ে তাদের হাতে এ পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী। এসময় তিনি ‘সিক্রেট ডকুমেন্ট অব ইনটেলিজেন্ট ব্রাঞ্চ অন ফাদার অব দ্য নেশন’ বইয়ের দ্বিতীয় খণ্ডের মোড়ক উন্মোচন করেন।

এর আগে মেলা উদ্বোধন করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিকেল তিনটায় বাংলা একাডেমিতে পৌঁছান। প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর বিকেল পাঁচটার পর মেলা সবার জন্য উন্মুক্ত করে দেয়া হয়।এবারের বইমেলায় ৫২৩টি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। এছাড়া ১৮০টি লিটলম্যাগকে স্টল বরাদ্দ দেয়া হয়েছে। এবার বাংলা একাডেমি প্রাঙ্গণে ১০৪টি প্রতিষ্ঠানের ১৫০টি এবং সোহরাওয়ার্দী উদ্যান অংশে ৩৯৫টি প্রতিষ্ঠানের ৬২০টি ইউনিটসহ মোট ৪৯৯টি প্রতিষ্ঠানকে ৭৭০টি ইউনিট বরাদ্দ দেয়া হয়েছে।

এছাড়া বাংলা একাডেমিসহ ২৪টি প্রকাশনা প্রতিষ্ঠানকে ২৪টি প্যাভিলিয়ন বরাদ্দ দেয়া হয়েছে। লিটল ম্যাগাজিন চত্বরে ১৮০টি লিটলম্যাগকে ১৫৫টি স্টল দেয়া হয়েছে। ২৫টি স্টলে দুটি করে লিটল ম্যাগাজিনকে স্থান দেয়া হয়েছে। স্টল পেয়েছে অন্য ১৩০টি প্রতিষ্ঠান।
প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত গ্রন্থমেলা উন্মুক্ত থাকবে। ছুটির দিনে বেলা ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে মেলা। ২১ ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত চলবে গ্রন্থমেলা।