সোমবার ২২শে এপ্রিল, ২০১৯ ইং ৯ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ

Ad

‘প্রতিশোধের রাজনীতি’ পরিত্যাগের আহ্বান ট্রাম্পের

আপডেটঃ ১০:০২ অপরাহ্ণ | ফেব্রুয়ারি ০৬, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : আইনপ্রণেতাদের‘প্রতিশোধের রাজনীতি’ পরিত্যাগের আহ্বান জানিয়ে ঐক্যের ডাক দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় মঙ্গলবার রাতে স্টেট অব দ্য ইউনিয়ন ভাষণে তিনি এ রাজনৈতিক ঐক্যের ডাক দিয়েছেন।

ট্রাম্প বলেছেন, ‘আমাদের অবশ্যই প্রতিশোধ, প্রতিরোধ ও প্রতিফলের রাজনীতি প্রত্যাখ্যান করতে হবে।’এসময় তিনি ‘আমেরিকান জনগণের এজেন্ডাকে’ সামনে রেখে কাজ করছেন বলে দাবি করেন।বার্ষিক ভাষণে ট্রাম্প তার নির্বাচনী শিবিরের বিরুদ্ধে এফবিআইয়ের তদন্তসহ ডেমোক্র্যাটদের বিভিন্ন পদক্ষেপকে পরোক্ষভাবে সমালোচনা করেন।

তিনি বলেন,‘মার্কিন যুক্তরাষ্ট্রে একটি অর্থনৈতিক অলৌকিক ঘটনা ঘটছে… এবং একে কেবল বোকামির যুদ্ধ, রাজনীতি অথবা হাস্যকর পক্ষীয় তদন্ত। শান্তি ও আইন হলে যুদ্ধ  ও তদন্ত হতে পারে না। এটা তেমনভাবে কাজ করে না।’৮২ মিনিটের ভাষণে ট্রাম্প রাজনীতির ওপর গুরুত্ব দিলেও কোনো সুনির্দিষ্ট নীতি নিয়ে আলোচনা করেন নি। তবে তিনি ‘অবৈধ অভিবাসীদের যুক্তরাষ্ট্রের জন্য ‘জরুরি জাতীয় সংকট’ বলে মন্তব্য করেছেন।

মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ প্রসঙ্গে তিনি বলেছেন, ‘অতীতে এই কক্ষের অনেকেই দেয়াল নির্মাণের পক্ষে ভোট দিয়েছিলেন। কিন্তু যথার্থ দেয়ালটি কখনোই নির্মিত হয়নি। আমি এটি নির্মাণ করব।