| |

Ad

নির্বাচন বাতিল ও পুনরায় ভোট চেয়ে বিএনপির ৭ প্রার্থীর মামলা

আপডেটঃ ১:৩৬ অপরাহ্ণ | ফেব্রুয়ারি ১৪, ২০১৯

ডেস্ক রিপোর্ট:একাদশ জাতীয় সংসদ নির্বাচন চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের নির্বাচনী ট্রাইব্যুনালে বিএনপির সাত প্রার্থী মামলা দায়ের করেছেন। বৃহস্পতিবার বাকিরা মামলা করবেন।বিএনপির নির্বাচনী ট্রাইব্যুনালে মামলা পরিচালনার জন্য গঠিত আইনজীবী প্যানেলের সদস্য অ্যাডভোকেট রুহুল কুদ্দুস কাজল  বলেন, নির্বাচন বাতিল ও আবারও ভোটের দাবিতে বিএনপির সাত প্রার্থী হাইকোর্টে মামলা করেছেন।

তিনি বলেন, বুধবার ঝিনাইদহ-৪ আসন থেকে বিএনপির প্রার্থী সাইফুল ইসলাম ফিরোজ, টাঙ্গাইল-৭ আসন থেকে আবুল কালাম আজাদ সিদ্দিকী, বরিশাল-১ আসন থেকে জহির উদ্দিন স্বপন, গাজীপুর-৪ আসন থেকে শাহ রিয়াজুল হান্নান, মৌলভীবাজার-৩ আসন থেকে নাসের রহমান, মুন্সীগঞ্জ-৩ আসন থেকে আব্দুল হাই, ভোলা-২ আসন থেকে হাফিজ ইব্রাহিম এসব মামলা দায়ের করেন।

বিএনপির এই সাত প্রার্থীর আইনজীবী কাজল বলেন, ‘ বৃহস্পতিবার মানিকগঞ্জ-২ আসন থেকে মঈনুল ইসলাম খান শান্ত, নরসিংদী-৫ আসন থেকে ইঞ্জিনিয়ার আশরাফ উদ্দিন, নারায়গঞ্জ-২ আসন থেকে নজরুল ইসলাম আজাদ, ঢাকা-৫ আসন থেকে নবীউল্লাহ নবী এবং ঢাকা-২ আসন থেকে ইরফান ইবনে আমান অমি মামলা দায়ের করবেন।’

আইনজীবী কাজল বলেন, ‘একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে চ্যালেঞ্জ করে যে মামলা দায়ের করা হয়েছে সেখানে বলা হয়েছে, ঝিনাইদহ-৪ আসনে অন্তত ১৪ জন মৃত ব্যক্তির ভোট দেয়া হয়েছে। এছাড়া মৌলভীবাজার এবং নারায়ণগঞ্জে ১০০ ভাগ ভোট দেখানো হয়েছে যেখানে আওয়ামী লীগ জয়লাভ করেছে। কিন্তু মৌলভীবাজারের নাসের রহমানের আসনে এবং নারায়ণগঞ্জে অনেক ভোটার প্রবাসী এবং বেশ কয়েকজন মৃত ব্যক্তির ভোট দেয়া হয়েছে। যা অকল্পনীয় ব্যাপার।

এদিকে দলীয় সূত্র জানায়, পিরোজপুরের রুহুল আমিন দুলাল, খুলনার রকিবুল ইসলাম বকুল এবং আজিজুল বারী হেলাল, সাতক্ষীরার হাবিবুল ইসলাম হাবিব, পটুয়াখালীর এ বি এম মোশাররফ হোসেন, মাগুরার নিতাই রায় চৌধুরী, যশোরের অনিন্দ্য ইসলাম অমিত, পাবনার হাবিবুর রহমান হাবিব, সিরাজগঞ্জের আমিরুল ইসলাম খান, চাঁপাইনবাবগঞ্জের মো. শাহজাহান মিয়া, জামালপুরের শাহ মো. ওয়ারেছ আলী মামুন, ময়মনসিংহের আবু ওহাব আকন্দ, নেত্রকোনার আনোয়ারুল হক, কিশোরগঞ্জের শরীফুল আলম, ঢাকার নবীউল্লাহ নবী ও ইরফান ইবনে আমান অমি, ফরিদপুরের শামা ওবায়েদ, হবিগঞ্জের জি কে গউছ, ফেনীর রফিকুল আলম মজনু, কক্সবাজারের লৎফুর রহমান কাজল ছাড়াও অন্যান্য জেলায় মামলা করার জন্য একজনকে নির্দিষ্ট করে দেয়া হয়েছে। বৃহস্পতিবার তারা মামলা দায়ের করবেন।মামলার কার্যক্রম পরিচালনার জন্য গত সোমবার আইনজীবী প্যানেল গঠন করা হয়েছে বলে বিএনপি চেয়ারপারসনের প্রেস উইং সদস্য শায়রুল কবীর খান জানিয়েছেন।

জানা যায়, আট সদস্যের আইনজীবী প্যানেলে মীর মোহাম্মদ নাছির উদ্দিন, নিতাই রায় চৌধুরী, জয়নুল আবেদীন, আমিরুল হক, ফজলুর রহমান, কায়সার কামাল, হাসান রাজিব এবং রুহুল কুদ্দুস কাজল রয়েছেন।পাবনা-৪ আসন থেকে ধানের শীষ প্রতীকে নির্বাচনে অংশ নেয়া বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব  বলেন, ‘বৃহস্পতিবার আমরা মামলা করব।