শুক্রবার ৪ঠা ডিসেম্বর, ২০২০ ইং ১৯শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

সমুদ্র জয়ে উচ্ছ্বসিত, বিব্রত নারায়ণগঞ্জে

আপডেটঃ ৩:৪৫ পূর্বাহ্ণ | জুলাই ১৬, ২০১৪

একক সংখ্যাগরিষ্ঠতা পেয়ে বিএনপিহীন নির্বাচনের পর সরকার গঠন করে দেশ পরিচালনায় ছয় মাস অতিক্রম করেছে আওয়ামী লীগ। বিগত শাসনামলের প্রধান বিরোধী দল বিএনপির নিষ্ফল হুঙ্কারে আগের শরিক দল জাতীয় পার্টিকে সংসদে বিরোধী দল রেখেই ক্ষমতার পাঁচ বছর পূরণের লক্ষ্যে এগিয়ে যাচ্ছে সরকার।

এ ছয় মাসে নারায়নগঞ্জে সাত খুনসহ দু’একটি বড় ঘটনায় যেমন সরকার বিব্রত, তেমনি সমুদ্র বিজয়, রফতানি আয়ে রেকর্ড গড়ার মতো রয়েছে বেশ কিছু সাফল্য। পদ্মাসেতুর নির্মাণ কাজ শুরুও ভাবমূর্তিতে যোগ করেছে নতুন মাত্রা।

তত্ত্বাবধায়ক সরকার ইস্যুতে বিএনপি-জামায়াত জোটের টানা আন্দোলনের মুখে এ বছরের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদের নির্বাচন অনুষ্ঠিত হয়। বিএনপির বর্জন করা এবং জামায়াতের সুযোগ না থাকায় আওয়ামী লীগ, জাতীয় পার্টিসহ সমমনা দলের অংশগ্রহণে হয় এ নির্বাচন।

নির্বাচন নিয়ে সংশয় থাকলেও শেষ পর্যন্ত আন্তর্জাতিকভাবে ব্যাপক স্বীকৃতি পায় সরকার।

নির্বাচনের পর গত ১২ জানুয়ারি সরকার গঠন করে আওয়ামী লীগ। শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী এবং দলের জ্যেষ্ঠ নেতাদের প্রাধান্য দিয়ে মন্ত্রিসভা গঠিত হয়।

সরকার গঠনের পর পর সংলাপের প্রসঙ্গ থাকলেও তা এখন নিষ্প্রাণ। দাতা দেশ, পরাশক্তিগুলো সংলাপের কথা বললেও আওয়ামী লীগের পক্ষ থেকে বলা হচ্ছে, সরকার পাঁচ বছরের জন্যই। পাঁচ বছর পরের নির্বাচন নিয়ে সে নির্বাচনের আগে আগে হতে পারে এ সংলাপ। আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদসহ একাধিক জ্যেষ্ঠ নেতার কণ্ঠে এমনটাই শোনা যাচ্ছে।

অন্যদিকে বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়া এবং দলের নেতারা বলে আসছেন ঈদ-উল ফিতরের পর আন্দোলন শুরু হবে। এ আন্দোলন সরকার পতনের। গত ২২ জুন খালেদা জিয়া জয়পুরহাটের সমাবেশেও বলেছেন, আমরা আওয়ামী লীগের প্রতি সংলাপে বসার আহ্বান জানাচ্ছি। তারা সংলাপে আসলে আসবে, না হলে ঈদের পর পর কঠোর আন্দোলনের ডাক দেওয়া হবে। এর আগেও তিনি একাধিকবার এমন হুঙ্কার ছাড়লেও কার্যত তা পাত্তা পায়নি।

৬ কোটিতে ৭ খুন নিয়ে বিব্রত
এপ্রিল-মে মাসে সাত খুন নিয়ে বেশ সমালোচিত হয়েছে সরকার। গত ২৭ এপ্রিল নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র কাউন্সিলর নজরুল ইসলামসহ সাতজন অপহৃত হন। তিন দিনের মাথায় শীতলক্ষ্যা নদীতে তাদের লাশ পাওয়া যায়।

সিদ্ধিরগঞ্জ থানা আওয়ামী লীগের সহ সভাপতি অপর কাউন্সিলর নূর হোসেনকে প্রধান আসামি করে মামলা করা হয়। মামলার কিছু দিন পর লোকচক্ষুর আড়ালে চলে যান নূর হোসেন। ইন্টারপোলের সহযোগিতা চাওয়ার মধ্যে ভারতের পশ্চিমবঙ্গ পুলিশের কাছে ধরা পড়েন নূর হোসেন। নূর হোসেন বলে আসছেন, তিনি মুখ খুললে অনেকেই বিব্রত হবেন।

নূর হোসেন র্যাবকে ৬ কোটি টাকা দিয়ে সাতজনকে হত্যা করিয়েছেন বলে নিহত নজরুলের শ্বশুর শহীদুল ইসলামের অভিযোগ। হত্যাকাণ্ডে র‌্যাব কর্মকর্তা মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার জামাতাসহ তিনজনকে বাধ্যতামূলক অবসর দেওয়া হয়। তারা হত্যাকাণ্ডের বিষয়ে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেওয়ার পর বর্তমানে কারাগারে।

এ হত্যাকাণ্ডে বিব্রত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার। তবে বিচারিক কার্যক্রম সরকারি প্রভাবমুক্ত রয়েছে। ৭ জুলাই জড়িতদের ‘চিহ্নিত’ করে তদন্তের অগ্রগতি প্রতিবেদন জমা দিয়েছে সরকারের উচ্চ ক্ষমতা সম্পন্ন তদন্ত কমিটি। আর আদালতের নির্দেশে ঘটনা অনুসন্ধান করছে সিআইডি।

সমুদ্র বিজয়, তালপট্টি নাই!
বঙ্গোপসাগরের বিরোধপূর্ণ সাড়ে ২৫ হাজার বর্গকিলোমিটার এলাকার মধ্যে প্রায় সাড়ে ১৯ হাজার বর্গকিলোমিটার এলাকা বাংলাদেশকে দিয়ে ভারতের সঙ্গে নতুন সমুদ্রসীমা নির্ধারণ করে দিয়েছেন আন্তর্জাতিক আদালত। গত ৭ জুলাই নেদারল্যান্ডসের স্থায়ী সালিশি আদালত রায়ের অনুলিপি দুই দেশের কাছে হস্তান্তর করে। এতে সমুদ্রে বিশাল জলরাশিতে বাংলাদেশ সম্পদ আহরণ করতে পারবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

সরকারে আওয়ামী লীগ না এলে এ বিজয় হতো না বলে দাবি করা হচ্ছে।

কিন্তু তালপট্টি দ্বীপ না পাওয়ার সমালোচনা করে বিএনপি বলছে, সরকার ‘নাটক’ করছে। ৬ হাজার বর্গকিলোমিটার সীমানা হাতছাড়া হওয়া নিয়ে বিজয় কিভাবে হলো, তা নিয়ে প্রশ্ন তুলেছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তবে তালপট্টি দ্বীপ বলে আদতে কিছু না থাকার প্রমাণ দিয়ে মহাজোটের শরিক দলগুলো এমনকি সংসদে বিরোধী দল জাতীয় পার্টিকে নিয়ে এ ইস্যুতে সুবিধাজনক অবস্থানে রয়েছে সরকার।

পদ্মা ঘিরে হংকংয়ের স্বপ্ন
নানা সমালোচনা আর অপেক্ষার অবসান ঘটিয়ে ১২ হাজার কোটি টাকায় চার বছরের মধ্যে পদ্মাসেতু নির্মাণে বাংলাদেশ সরকারের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে চীনা কোম্পানি মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং লিমিটেড।

৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ বহু প্রতীক্ষিত এই সেতুর মূল অবকাঠামো নির্মাণে চীনের রাষ্ট্রায়ত্ত্ব এ প্রতিষ্ঠানের সঙ্গে গত মাসে চুক্তি সই হয়।

চুক্তি সইয়ে উচ্ছ্বসিত যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, এ চুক্তির মধ্যে দিয়ে গুরুত্বপূর্ণ মাইলফলক অতিক্রম হলো। খুব শিগগিরই স্বপ্নের পদ্মাসেতু দৃশ্যমান বাস্তবতায় দেখতে পারবেন। ২০১৮ সালের মধ্যে পদ্মাসেতুর কাজ শেষের দৃঢ় আশাবাদও প্রকাশ করেন।

আর প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা ঘিরে হংকংয়ের আদলে একটি শহর করার পরিকল্পনা নিয়ে ভাবছেন বলেই জানিয়েছেন।

রফতানি আয় ৩০ বিলিয়ন ডলার
গত অর্থবছরে বিদেশে বিভিন্ন পণ্য রফতানি করে প্রথমবারের মতো ৩০ বিলিয়ন ডলারের বেশি আয় করেছে বাংলাদেশ। রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) রফতানির হালনাগাদ পরিসংখ্যানে বলা হয়েছে, সদ্যসমাপ্ত ২০১৩-১৪ অর্থবছরে রফতানি আয় হয়েছে ৩০ দশমিক ১৮ বিলিয়ন ডলার, যা আগের অর্থবছরের চেয়ে ১১ দশমিক ৬৫ শতাংশ বেশি। বিগত দিনে টানা অস্থিরতার মধ্যেও এ সাফল্য পাচ্ছে আওয়ামী লীগ সরকারই।

আর রেমিটেন্স বৃদ্ধির ধারাও অব্যাহত রেখে গত জুনে ছিল ১২৮ কোটি টাকা। যা মে মাসে ছিল ১২১ কোটি টাকা, এপ্রিলে ছিল ১২৩ কোটি টাকা, মার্চে ছিল ১২৮ কোটি টাকা, ফেব্রুয়ারিতে ছিল ১১৭ কোটি টাকা এবং নির্বাচনের মাস জানুয়ারিতে ছিল ১২৬ কোটি টাকা।

প্রশ্ন ফাঁসে গলায় ফাঁস!
চলতি বছরের এপ্রিলে অনুষ্ঠিত এইচএসসির দুটি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস ব্যাপক সমালোচনার মুখে ফেলেছে সরকারকে। প্রথমবার কোনো পাবলিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসে বিগত আমলেরও শিক্ষাখাতের অর্জনকে ম্লান করে দিয়েছে- বলছেন শিক্ষা সংশ্লিষ্টরা।

সাগরে গ্যাসের বিশাল মজুদ
বাংলাদেশি জলসীমায় প্রায় ৫-৭ ট্রিলিয়ন ঘনফুট গ্যাসের মজুদ আশা করছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। জ্বালানি সংকটের কারণে সরকার যখন বিদেশ থেকে উচ্চদরে গ্যাস, এলএনজি আমদানির চিন্তা করছে সে সময়ে এ ধরনের একটি খবর স্বস্তিদায়ক ও খুশির বলে মন্তব্য করেছেন প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

নাইকোর রায়ে স্বস্তি
ছাতক গ্যাসফিল্ডের টেংরাটিলায় দুর্ঘটনা নিয়ে কানাডিয়ান প্রতিষ্ঠান নাইকোর দায়ের করা মামলায় ওয়াশিংটনভিত্তিক আন্তর্জাতিক সালিশি আদালত ইকসিড বাংলাদেশের পক্ষে রায় দিয়েছেন।

এতে বাংলাদেশের অনুমতি ছাড়া নাইকো তাদের স্থাবর-অস্থাবর কোনো মালামাল হস্তান্তর করতে পারবে না।

টেংরাটিলায় অনুসন্ধান কূপ খননের সময় নাইকোর অবহেলার কারণে ২০০৫ সালে দুই দফা বিস্ফোরণ ঘটে। এতে বিপুল পরিমাণ গ্যাস ও ওই এলাকার পরিবেশের মারাত্মক ক্ষতি হয়। এ ঘটনায় নাইকোর কাছে ৭৪৬ কোটি ৫০ লাখ ৮৩ হাজার ৯৭৩ টাকা ক্ষতিপূরণ দাবি করে পেট্রোবাংলা।