শনিবার ২৮শে নভেম্বর, ২০২০ ইং ১৩ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

সৌদিতে ছেলেদের বিরুদ্ধে ১৯৯ মামলা বাবাদের

আপডেটঃ ৩:৫২ পূর্বাহ্ণ | জুলাই ১৬, ২০১৪

অবাধ্য হওয়ায় সৌদি আরবের বাবারা তাদের ছেলেদের বিরুদ্ধে চলতি বছরের সাড়ে ছয় মাসে ১৯৯টি মামলা দায়ের করেছেন। অপর দিকে, স্বাভাবিক কাজে বাধা দেওয়ার অভিযোগ তুলে বাবাদের বিরুদ্ধে ৩৭টি ‘বাগড়া’র মামলা দায়ের করেছেন ছেলেরা।

সংশ্লিষ্ট সূত্রের উদ্ধৃতি দিয়ে আরব নিউজ জানায়, এ বছরের শুরু থেকে জুলাই পর্যন্ত দেশের বিভিন্ন আদালতে ছেলেদের অবাধ্য হওয়ার অভিযোগ জানিয়ে বাবারা মোট ১৯৯টি মামলা দায়ের করেছেন। অপর দিকে ‘বাগড়া’র অভিযোগ এনে বাবাদের বিরুদ্ধে ৩৭টি মামলা দায়ের করেছেন ছেলেরা।

স্থানীয় একটি দৈনিক জানায়, ৪০ শতাংশ অবাধ্যতার মামলা মক্কা ও রিয়াদ অঞ্চলে দায়ের করা হয়েছে। এর মধ্যে ৪০টি মামলা দায়ের হয়েছে মক্কায়, ৩৮টি রিয়াদে। এছাড়া, আসির অঞ্চলে ৩৪টি, জেজানে ৩১টি, পূর্বাঞ্চলীয় প্রদেশে ২১টি, নাজারানে ১০টি, বাহায় সাতটি, মদিনা, কাসিম ও তাবুকে চারটি করে, উত্তরাঞ্চলীয় সীমান্ত প্রদেশে তিনটি, হেইলে দু’টি এবং জৌফে একটি মামলা দায়ের করা হয়েছে।

অপরদিকে, সন্তানের দায়ের করা ৪০ শতাংশ ‘বাগড়া’ মামলা দায়ের হয়েছে রিয়াদে।

সংবাদ মাধ্যমগুলোয় জানানো হয়, কোনো সন্তানকে তার বয়সের অজুহাতে অর্থ-সম্পদ ব্যয়ে বাধা দেওয়ার অভিযোগ তুলে করা মামলাই হলো ‘বাগড়া’ মামলা। আর বাবার নির্দেশ অমান্য করলে ছেলের বিরুদ্ধে যে মামলা দায়ের করা হয় তা-ই হলো অবাধ্যতার মামলা।