শুক্রবার ৪ঠা ডিসেম্বর, ২০২০ ইং ১৯শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

আইপ্যাডে পিঠে র‌্যাশ!

আপডেটঃ ৪:০০ পূর্বাহ্ণ | জুলাই ১৬, ২০১৪

গায়ে পিঠে হঠাৎই ৠাশ দেখতে পাচ্ছেন। বুঝতে পারছেন না কেন এমন হলো। আপনার আইপ্যাডটি চেক করে দেখুন। জানা গেছে, জনপ্রিয় এই ট্যাবলেট কম্পিউটারে নিকেল রয়েছে, আর সেই নিকেল থেকেই শরীরে অ্যালার্জি।

একাধিক মেডিকেল জার্নালের সাম্প্রতিক রিপোর্টে বলা হয়েছে, ল্যাপটপ, সেলফোনের মতো ব্যক্তিগত ইলেক্ট্রনিক ডিভাইসগুলো থেকে নিঃসৃত নিকেল থেকেই মানব শরীরে অ্যালার্জির সৃষ্টি হচ্ছে।

এই তালিকা থেকে বাদ পড়ছে না গোটা বিশ্বজুড়ে খ্যাত আই-প্যাডও। বিষয়টি সামনে আসে যখন সম্প্রতি যুক্তরাষ্ট্রের স্যানডিয়াগোর এক ১১ বছরের শিশুর আই-প্যাডের কারণে সৃষ্ট অ্যালার্জি নিয়ে হাসপাতালে ভর্তি হয়। মেডিকেল জার্নাল মানডে পেডায়াট্রিকস এই রিপোর্ট প্রকাশ করে।

নিকেলে সৃষ্ট ৠাশ জীবনের জন্য ঝুঁকির নয়, কিন্তু এর ফলে জীবন অস্বস্তিকর হয়ে ওঠে। আর কোনো কারণে যদি চামড়া ইনফেকশন দেখা দেয় তখন অ্যান্টিবায়োটিক বা স্টেরইডে চিকিৎসা নিতে হয়। শিশুটির চিকিৎসক ড. শ্যারন জ্যাকব বললেন এই কথা। ৠাডি চিলড্রেন’স হসপিটালের ডারমেটোলজিস্ট এই ড. জ্যাকব।

তিনি জানালেন, শিশুটির শরীরে ৠাশের জন্য স্কুল কামাই দিতে হয়েছে। ওর সারা শরীর জুড়ে এমনভাবে ৠাশ উঠেছে যা সাধারণ চিকিৎসায় ভালো হচ্ছে না।

ত্বক পরীক্ষায় দেখা যাচ্ছে তার শরীরে নিকেল থেকে সৃষ্ট অ্যালার্জি প্রকট। এবং চিকিৎসকরা নিশ্চিত আই প্যাড থেকেই এসেছে এই নিকেল। ২০১০ সালে শিশুটির পরিবারে প্রথম আই প্যাড আসে। তখন থেকেই এটি তার অন্যতম সঙ্গী।

পরে আইপ্যাডটির বাইরে যে আবরণ তা পরীক্ষা করে তাতে নিকেল ধরা পড়ে। শিশুটি প্রতিদিনই আই প্যাডটি ব্যবহার করতো।

তবে, অ্যাপেলের মুখপাত্র ক্রিস গেথার এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি।

কিছু অলঙ্কার, চশমার ফ্রেম থেকেও এই অ্যালার্জির সৃষ্টি হতে ‍পারে।

জ্যাকব বলেন, প্রায় ২৫ শতাংশ শিশুর ত্বক পরীক্ষা করে দেখা গেছে নিকেল থেকে তাদের শরীরে অ্যালার্জির সৃষ্টি হয়েছে। –