মঙ্গলবার ১৫ই জুলাই, ২০১৯ ইং ১লা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

Ad

মালয়েশিয়ার বিমান বিধ্বস্তে জড়িত ৪ জনের নাম ঘোষণা

আপডেটঃ ৪:৪২ অপরাহ্ণ | জুন ২০, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : প্রথমবারের মতো মালয়েশিয়া এয়ারলাইন্সের ফ্লাইট এমএইচ-১৭ বিধ্বস্তের ঘটনায় সন্দেহভাজন অভিযুক্তদের নাম ঘোষণা করেছে মালয়েশিয়া। পূর্ব ইউক্রেনে ক্ষেপণাস্ত্র দিয়ে যাত্রীবাহী বিমানটি ধ্বংসের ঘটনায় তিন রাশিয়ান ও ইউক্রেনের এক নাগরিকের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে বলে বুধবার নেদার‌ল্যান্ডসের নেতৃত্বাধীন যৌথ তদন্ত কমিটি জানিয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, চার জনের বিরুদ্ধে আন্তর্জাতিক গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। ২০২০ সালের ৯ মার্চ নেদারল্যান্ডসে এই মামলার শুনানি শুরু হবে।

ডাচ নেতৃত্বাধীন যৌথ তদন্ত কমিটি জানিয়েছে, বিমান ধ্বংসে যেসব জড়িত সন্দেহভাজনরা হচ্ছে রাশিয়ার সের্গেই ডাবিনস্কি, ওলেগ পুলাতভ, ইগর গিরকিন এবং  ইউক্রেনের লিওনিড খারচেঙ্কো। এদের মধ্যে ৪৮ বছরের গিরকিন হচ্ছেন যুদ্ধংদেহী মনোভাব সম্পন্ন রুশ জাতীতাবাদী। তিনি রাশিয়াতেই থাকেন বলে ধারণা করা হচ্ছে।

নেদারল্যান্ডস জানিয়েছে, তদন্তে রাশিয়া কোনো ধরণের সহযোগিতা করেনি। এছাড়া তারা অভিযুক্ত কাউকে হস্তান্তর করবে সে আশাও করা যাচ্ছে না।

নেদারল্যান্ডসের প্রধান কৌঁসুলি ফ্রেড ওয়েস্টারবেক বলেন, ‘২৯৮ জন নিস্পাপ বেসামরিক নাগরিকের মৃত্যুর পেছনে এই সন্দেহভাজনদের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। যদিও তারা নিজেরা বাটনে চাপ দেয়নি, তবুও আমরা সন্দেহ করছি তারা একটি বিমান ধ্বংসের লক্ষ্য নিয়ে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপকটি সেখানে নিয়ে যাওয়ার ব্যাপারে তারা একান্ত সহযোগিতা করেছে।’

২০১৪ সালের ১৭ জুলাই আমস্টারডাম থেকে কুয়ালালামপুরে যাওয়ার পথে ইউক্রেনের পূর্বাঞ্চলে ফ্লাইট এমএইচ-১৭ বিধ্বস্ত হয়। ক্ষেপণাস্ত্রের আঘাতে বিধ্বস্ত হয়ে বিমানে থাকা ২৯৮ জনের সবাই নিহত হয়।