মঙ্গলবার ১৫ই জুলাই, ২০১৯ ইং ১লা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

Ad

আতঙ্কে বিএনপি : কমিটির দাবিতে এবার মাঠে নামছে যুবদল-স্বেচ্ছাসেবক দল………..

আপডেটঃ ৩:২৪ পূর্বাহ্ণ | জুন ২২, ২০১৯

নিজস্ব প্রতিবেদক ॥:- নোটিশ ছাড়াই কমিটি বাতিল, বয়স সীমা নির্ধারণ ও স্বল্প মেয়াদী কমিটি দেয়ার দাবিতে ছাত্রদলের আন্দোলন কর্মসূচিতে উত্তাল হয়ে পড়েছে বিএনপির রাজনীতি। ছাত্রদলের পর এবার পূর্ণাঙ্গ কমিটি ঘোষণার দাবি নিয়ে রাজপথে নামার প্রস্তুতি নিচ্ছে যুবদল ও স্বেচ্ছাসেবক দলের বিক্ষুব্ধ নেতৃবৃন্দ।

এদিকে, বিএনপির এই দুই অঙ্গসংগঠনে নতুন আন্দোলনের পরিকল্পনা দলটির জন্য গোদের উপর বিষফোড়ার মতো হয়ে উঠবে বলে মনে করছেন দলটির একাধিক সিনিয়র নেতৃবৃন্দ।
তথ্যসূত্রের বরাতে জানা গেছে, ২০১৭ সালে যুবদলের আংশিক কেন্দ্রীয় কমিটি গঠন করার পর এই পর্যন্ত পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়নি। এদিকে ২০১৬ সালের ২৭ অক্টোবর স্বেচ্ছাসেবক দলের আংশিক কমিটি গঠন করা হয়েছিলো। এরপর তিন বছরেও পূর্ণাঙ্গ কমিটি গঠন করতে পারেনি দলটি। তাই ছাত্রদলের মতো যদি যুবদল ও স্বেচ্ছাসেবক দলের নেতৃবৃন্দ পূর্ণাঙ্গ কমিটি গঠনের দাবিতে যদি রাজপথে নেমে পড়েন তবে উভয় সংকটে পড়বে বিএনপি। ছাত্রদল নিয়ে হিমশিম খাওয়া বিএনপি নাজুক অবস্থায় রয়েছে, এর মধ্যে যদি আবার দুই অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ কমিটির দাবিতে বেকে বসেন তবে দল সাংগঠনিকভাবে নাজেহাল হয়ে পড়বে, এমন শঙ্কা ভর করেছে স্থায়ী কমিটির সদস্যদের ভেতর।
এই বিষয়ে দলটির স্থায়ী কমিটির অন্যতম সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, গুঞ্জন শুনছি, ছাত্রদলের আন্দোলনে উৎসাহিত হয়ে যুবদল ও স্বেচ্ছাসেবক দলের পদ বঞ্চিত নেতারাও অনুরূপ কর্মসূচি দেয়ার পরিকল্পনা করছেন। এটি হলে দলের অভ্যন্তরে নানা চাপ সৃষ্টি হতে পারে। জানতে পেরেছি, কিছু অযোগ্য, অপরীক্ষিত ও পদ লোভী নেতারা যুবদল ও স্বেচ্ছাসেবক দলের কমিটি আদায়ের আন্দোলনের নামে উসকানি দিচ্ছেন।

তিনি আরো বলেন, যারা বিভিন্ন কমিটি আদায়ের নামে বিএনপিতে কোন্দল সৃষ্টির পাঁয়তারা করার চেষ্টা করছেন তাদের শক্ত হাতে প্রতিহত করা দরকার। ব্যক্তি স্বার্থ উদ্ধারে বিএনপিকে কারো হাতে জিম্মি হতে দেয়া যাবে না।

এ প্রসঙ্গে যুবদলের কেন্দ্রীয় সভাপতি সাইফুল আলম নীরব বলেন, যুবদলের পূর্ণাঙ্গ কমিটি গঠন নিয়ে চাপের মুখে রয়েছি। অনেকেই মনে করছেন, টাকা খেয়ে আমরা কমিটি আটকিয়ে রেখেছি। আসলে যুবদল, স্বেচ্ছাসেবক দলের কমিটি বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ইচ্ছা-অনিচ্ছার উপর নির্ভর করে। তবে জানতে পেরেছি যুবদল, স্বেচ্ছাসেবক দলের কিছু নেতা-কর্মীরা মাঠে নামার প্রস্তুতি নিচ্ছেন। কমিটি নিয়ে কোন ধরণের অসন্তোষ দলের জন্য সুখবর বয়ে আনবে না।