শুক্রবার ২৮শে ফেব্রুয়ারি, ২০২০ ইং ১৬ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

দুই নেতার পদ নিশ্চিতে ছাত্রদলের কমিটিতে শর্তারোপ, সমালোচনা চরমে

আপডেটঃ 3:28 am | June 22, 2019

নিজস্ব প্রতিবেদক ॥:- :পূর্ব ঘোষণা ছাড়াই ছাত্রদলের কমিটি বাতিল, নতুন কমিটিতে বয়স সীমা নির্ধারণসহ নানা ইস্যুতে বিপাকে পড়েছে বিএনপি। জানা গেছে, নতুন কমিটি গঠন নিয়ে বিএনপির অঙ্গসংগঠন ছাত্রদলে যে সংকট সৃষ্টি হয়েছে তা মূলত দুই নেতার পদ নিশ্চিত করাকে কেন্দ্র করেই তৈরি হয়েছে। এতে সমালোচনায় পড়েছেন রিজভী।
বিএনপি ও ছাত্রদলের একাধিক নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, ছাত্রদলের সভাপতি-সাধারণ সম্পাদক হিসেবে রিজভীর পছন্দের তালিকায় রয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখা ছাত্রদল কমিটির সভাপতি আল মেহেদী তালুকদার ও সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক হাফিজুর রহমান। ছাত্রদল নেতাদের অভিযোগ, বিষয়টিকে কেন্দ্র করে বিএনপির কেন্দ্রীয় নেতারা দুই গ্রুপে বিভক্ত হয়ে পড়ায় সংগঠনটির নতুন কমিটি দেওয়া সম্ভব হচ্ছে না।
বিএনপি সূত্রে জানা গেছে, রিজভী ছাত্রদলে আগামী কমিটির শীর্ষ দুই পদে আনতে চান ঢাবি শাখা ছাত্রদল কমিটির সভাপতি আল মেহেদী তালুকদার ও সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক হাফিজুর রহমানকে। এজন্য বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে দিয়ে ছাত্রদলের আগামী কাউন্সিলে কেবল ২০০০ সাল-পরবর্তী যেকোনো বছরে এসএসসি/সমমানের পরীক্ষায় উত্তীর্ণদের প্রার্থী হওয়ার যোগ্যতা বিষয়ক নিয়ম করিয়ে নিয়েছেন। কারণ, তাদের দুই প্রার্থীর মধ্যে মেহেদী (২০০০) ও হাফিজুর রহমান (২০০১) সালে এসএসসি পাস করেছেন। যদিও মেহেদী বিবাহিত বলে অভিযোগ রয়েছে।
এদিকে জানতে চাইলে রুহুল কবির রিজভীর নেতৃত্বাধীন গ্রুপের নেতা আবদুল কাদের ভূঁইয়া জুয়েল বলেন, যেকোনো সাংগঠনিক বিষয় নিয়ে পরামর্শ দেয়া অন্যায় না। আর তারেক রহমান নিশ্চয় অর্বাচীন নন। তাকে ভুলভাল বুঝিয়ে কোনো দাবি আদায় করে নেয়ার প্রশ্নই বা আসছে কেন? কেন্দ্র থেকে ছাত্রদলের বয়স সীমা নির্ধারণ করা হয়েছে, এসব দলের ভেতরে থাকা কিছু নেতার মিথ্যাচার।
এদিকে ঢাবি শাখা ছাত্রদলের সভাপতি আল মেহেদী তালুকদার বলেন, আমি ছাত্রদলের আগামী কমিটিতে প্রার্থী হওয়ার চিন্তা-ভাবনা করছি। তবে ছাত্রদলের কমিটি নিয়ে কেন্দ্রীয় বিএনপির সিদ্ধান্তে আমাদের কোনো হাত নেই। এ নিয়ে দলের কিছু কুচক্রী নেতারা প্রোপাগান্ডা ছড়াচ্ছেন।
ছাত্রদলের সৃষ্ট সংকট বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির এক সিনিয়র নেতা বলেন, রিজভীর নেতৃত্বাধীন গ্রুপের নেতা রকিবুল ইসলাম বকুলের বাড়ি খুলনায়। তার এলাকায় হাফিজুর রহমানের বাড়িও। এ কারণে তিনি চান ছাত্রদলের আগামী কমিটিতে হাফিজুর রহমানকে নেতা বানাতে। তারেক রহমানের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের কারণে ছাত্রদল নিয়ে অনেক বিষয়ে ভুল বোঝাচ্ছেন তিনি। যা দলের জন্য শুভ ফল বয়ে আনবে না।