সোমবার ১৫ই জুলাই, ২০১৯ ইং ৩১শে আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

Ad

বাংলাদেশ বিমানের ৯৯ শতাংশ হজ টিকিট ইতিমধ্যে বিক্রি হয়ে গেছে চলতি হজ্ব মৌসুমে ৩৬৫টি হজ্ব ফ্লাইট পরিচালনা করবে বিমান ————- বিমানের ব্যবস্থাপনা পরিচালক ক্যাপ্টেন ফারহাত হাসান জামিল

আপডেটঃ ১২:৫৫ পূর্বাহ্ণ | জুলাই ০২, ২০১৯

এস,এম,মনির হোসেন জীবন ॥ বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ক্যাপ্টেন ফারহাত হাসান জামিল বলেছেন দুই মাসব্যাপী চলতি হজ্ব মৌসুমে ফ্লাইট পরিচালনায় শিডিউল ফ্লাইটসহ মোট ৩৬৫টি ফ্লাইট পরিচালনা করবে বিমান বাংলাদেশ এয়ারলাইনস কর্তৃপক্ষ। এবছর বাংলাদেশ থেকে প্রায় ১,২৭,১৯৮ জন হজ্জ-যাত্রী পবিত্র হজ্জ পালনের জন্য সৌদি আরব যাবেন। হজ ফ্লাইট শুরুর তিন দিন আগেই ৯৯ শতাংশ টিকিট বিক্রি হয়ে গেছে ।
তিনি বলেন, এ বছর সৌদি আরবে পবিত্র হজ্বের যাত্রীদের জন্য নির্ধারিত সময়ে ও নির্বিঘেœ হজ্জ-ফ্লাইট পরিচালনার জন্য সকল ধরনের প্রস্তুতি ইতোমধ্যেই সম্পন্ন করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স কর্তৃপক্ষ। এর মধ্যে ৩০৪ ‘ডেডিকেটেড’এবং ৬১টি শিডিউল ফ্লাইট। ৪ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত ‘প্রি-হজ’-এ মোট ১৮৯টি ফ্লাইট পরিচালনা করা হবে। যার মধ্যে ডেডিকেটেড-১৫৭টি এবং শিডিউল ৩২টি। পোস্ট-হজে ১৪৭টি ফ্লাইট চলবে ১৭ আগস্ট থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত যার মধ্যে ডেডিকেটেড ১১৮টি এবং শিডিউল ২৯টি। এর মধ্যে বাংলাদেশ থেকে মদিনায় ১৮টি ও মদিনা থেকে বাংলাদেশে ১৫টি সরাসরি ফ্লাইট পরিচালনা করা হবে।
আজ সোমবার বেলা ১১টায় রাজধানীর বিমানবন্দর থানার বিমানের প্রধান কার্যালয় বলাকায় অনুষ্ঠিত হজ ফ্লাইটের সর্বশেষ প্রস্তুতি বিষয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ সব কথা বলেন।
সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পরিচালক প্রশাসন জিয়াউদ্দিন আহমেদ, মার্কেটিং অ্যান্ড সেলস বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক মাহবুব জাহান খান, গ্রাহকসেবার ভারপ্রাপ্ত পরিচালক আতিক সোবাহান , বিমানের উপ-মহাব্যবস্থাপক জনসংযোগ তাহেরা খন্দকার, বিমানের পাবলিক রিলেশন অফিসার (জনসংযোগ) তাসমিন আক্তার সহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
সংবাদ সম্মেলনে মার্কেটিং অ্যান্ড সেলস বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক মাহবুব জাহান খান সাংবাদিকদেরকে বলেন, এ পর্যন্ত ৬২ হাজার ৫শয়ের মতো টিকিট বিক্রি হয়ে গেছে। মাত্র এক হাজার টিকিট বিক্রি বাকি আছে, সেগুলো আগামী তিন দিন হজ যাত্রীরা সংগ্রহ করবে।
তিনি আরও বলেন, এ বছর হজ ফ্লাইট নির্বিঘœ করতে বিমানে কার্যক্রম অনেক সুশৃঙ্খল। টিকিট বিক্রি থেকে শুরু করে হজ ব্যবস্থাপনার সকল দিক ও বিভাগে আশানুরূপ ফল পাচ্ছি। বিমান পরিচালানা পর্ষদ ও মন্ত্রণালয়ের আন্তরিকতার কারণে এসব সহজতর হয়েছে।
সংবাদ সম্মেলনে ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ক্যাপ্টেন ফারহাত হাসান জামিল সাংবাদিকদেরকে বলেন, এবছর বাংলাদেশ থেকে প্রায় ১,২৭,১৯৮ জন হজ্জ-যাত্রী পবিত্র হজ্জ পালনের জন্য সৌদি আরব যাবেন। এবছর হজ্জ-ফ্লাইট ও শিডিউল ফ্লাইটে বিমানে যাবেন মোট ৬৩,৫৯৯ জন হজ্জ-যাত্রী, এর মধ্যে সরকারী ব্যবস্থাপনায় যাবেন ৭,১৯৮ ব্যালটি অবশিষ্ট ৫৬,৪০১ নন-ব্যালটি হজ্জ যাত্রীযাবেন বেসরকারী ব্যবস্থাপনায়।
তিনি আরও বলেন, এ বছর হজ্জ-যাত্রীদের ঢাকা-জেদ্দা-ঢাকা রুটে পরিবহনের জন্য বিমানের ৪টি নিজস্ব বোয়িং ৭৭৭-৩০০ইআর উড়োজাহাজ প্রস্তুত রাখা হয়েছে। ঢাকা-জেদ্দা-ঢাকা রুটে চলাচলকারী বিমানে নিয়মিত শিডিউল ফ্লাইটেও হজ্জ-যাত্রীরা পবিত্রভূমি জেদ্দায় যাবেন। ঢাকা থেকে জেদ্দা প্রতি ফ্লাইটের উড্ডয়ন কাল হবে আনুমানিক ৭ ঘন্টা। আশা করি কোন ধরনের অসুবিধা হবে না।
সংবাদ সম্মেলনে জানানো হয়, এ বছর ১ লাখ ২৭ হাজারেরও বেশি হজযাত্রী বাংলাদেশ থেকে সৌদি আরব হজ্ব করতে যাচেছন। দুই মাস ব্যাপী হজ্জ-ফ্লাইট পরিচালনায় শিডিউল ফ্লাইটসহ মোট ৩৬৫টি ফ্লাইট পরিচালনা করা হবে, যার মধ্যে ৩০৪ ‘ডেডিকেটেড’ এবং ৬১টি শিডিউল ফ্লাইট। আগামী ৪ জুলাই থেকে ৫ আগষ্ট পর্যন্ত ‘প্রি-হজ্জ’-এ মোট ১৮৯ টিফ্লাইট পরিচালনা করা হবে (ডেডিকেটেড-১৫৭ এবং শিডিউল ৩২। পোস্ট-হজ্জে ১৪৭ টিফ্লাইট চলবে ১৭ আগস্ট থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত (ডেডিকেটেড-১৪৭ এবং শিডিউল ২৯ এরমধ্যে বাংলাদেশ থেকে মদিনা ১৮ টি ও মদিনা থেকে বাংলাদেশে ১৫ টি সরাসরি ফ্লাইট পরিচালনা করা হবে। হজ্জ-ফ্লাইট পরিচালনার জন্য বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ঢাকা-জেদ্দা উভয় স্থানেই বিশেষ ব্যবস্থার আয়োজন করেছে।
বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সুত্রে জানা যায়, আগামী ৪ জুলাই’ ২০১৯ রোজ বৃহস্পতিবার সকাল ০৭:১৫ মিনিটে ৪১৯ জন হজ্জ-যাত্রী নিয়ে জেদ্দার উদ্দেশ্যে ঢাকা ছেড়ে যাবে চলতি মৌসুমের প্রথম হজ্জ-ফ্লাইট বিজি-৩০০১ । বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী মো: মাহবুব আলী ও ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী আলহাজ্ব এডভোকেট শেখ মোঃ আবদুল্লাহ এ সময় বিমানবন্দরে উপস্থিত থেকে উদ্বোধনী ফ্লাইটের হজ্জ-যাত্রীদের জেদ্দায় গমনের উদ্দেশ্যে বিদায় জানাবেন। একই দিনে হজ্জ-ফ্লাইট বিজি-৩১০১ সকাল ১১:১৫ মিনিটে, বিজি-৩২০১ বিকাল ১৫:১৫ টায়, বিজি-৩৩০১ রাত ১৯:১৫টায় এবং শিডিউল ফ্লাইট বিজি-০০৩৫ রাত ২০:১৫ মিনিটে জেদ্দার উদ্দেশ্যে ঢাকা ছাড়বে। নির্ধারিত সময়ে, নির্বিঘেœ হজ্জ-ফ্লাইট পরিচালনার সকল ধরনের প্রস্তুতি ইতোমধ্যেই সম্পন্ন করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। চট্টগ্রাম এবং সিলেট থেকেও এবছর যথাক্রমে ১৯ টি ও ০৩টি হজ্জ-ফ্লাইট পরিচালনা করা হবে।
উল্লেখ্য যে, ১৯৭৩ সাল থেকে শুরুকরে এ পর্যন্ত ১০ লক্ষ ৬০ হাজার ৪৪৪ জনহাজী হজ্জ-পালনে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স-এর সেবাগ্রহণ করেছেন। ২০১৯ সালের হজ্জ-কার্যক্রম সফল করে তুলতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স দেশবাসীর আন্তরিক সহযোগিতা কামনা করছে।