মঙ্গলবার ১৫ই অক্টোবর, ২০১৯ ইং ৩০শে আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী ঢাকায়

আপডেটঃ ১০:৪৭ পূর্বাহ্ণ | জুলাই ১৪, ২০১৯

কূটনৈতিক প্রতিবেদক : তিন দিনের সরকারি সফরে ঢাকায় পৌঁছেছেন দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী লি নাক-ইয়োন। শনিবার সন্ধ্যা ৫টা ৩৫ মিনিটে তিনি হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান।

প্রথমবারের মতো বাংলাদেশে আসা কোরিয়ান প্রধানমন্ত্রীকে বিমানবন্দরে ফুল দিয়ে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী ডা. এ কে আব্দুল মোমেন। এ সময় পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিমানবন্দর থেকে তিনি হোটেল ইন্টারকন্টিনেন্টালের উদ্দেশ্যে রওয়ানা দেন। সফরকালে তিনি এখানেই থাকবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রাপ্ত দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রীর সফরসূচি থেকে জানা গেছে, সফরকালে তিনি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন। এছাড়া বাংলাদেশি এবং কোরিয়ান ব্যবসায়ী প্রতিনিধিদের সঙ্গেও বৈঠক করবেন তিনি।শনিবার সন্ধ্যায় হোটেল ইন্টারকন্টিনেন্টালে কোরিয়ান কমিউনিটির সঙ্গে ডিনার করবেন তিনি। রোববার সকালে জাতীয় স্মৃতিসৌধে মহান স্বাধীনতা যুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন। সেখান থেকে সাভার ইপিজেডে ইয়াংহোন হাইটেক স্পোর্টসওয়্যার পরিদর্শন করবেন।

এরপর কোরিয়ান প্রধানমন্ত্রী রাজধানীর মুগদাপাড়ায় ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যাডভান্সড নার্সিং অ্যাডুকেশন অ্যান্ড রিসার্চ পরিদর্শন করবেন।

বিকেল ৪টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। এছাড়া সন্ধ্যা ৬টায় বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী।