শনিবার ৩০শে মে, ২০২০ ইং ১৬ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

নওগাঁয় প্রায় ৮কোটি টাকা মূল্যের প্রত্নতত্ত্ব নির্দশন বেল মেটালের পাত্র উদ্ধার …..

আপডেটঃ ৮:০৯ অপরাহ্ণ | এপ্রিল ০৫, ২০২০

আলহাজ্ব বুলবুল চৌধুরী, নওগাঁ জেলা প্রতিনিধিঃ নওগাঁর পত্নিততলায় র‌্যাব-৫ জয়পুরহাট রবিবার দুপুরে অভিযান চালিয়ে ২শ বছরের আগের প্রাচীন বেল মেটালের একটি পাত্র উদ্ধার করেছে।

জানাগেছে, র‌্যাব-৫ সিপিসি-৩ জয়পুরহাট র‌্যাব ক্যাম্পের কোম্পানী কমান্ডার অতিরিক্ত পুলিশ সুপার এমএম মোহাইমেনুর রশিদ, পিপিএম-সেবা এর নেতৃত্বে সঙ্গিয় ফোর্স পত্নিততলা উপজেলা সদর নজিপুর পুরাতন বাজার এলাকার মৃত হরিহর চৌধরির ছেলে জনৈক গৌররাম চৌধরি (৩৪) ও মাহমুদপুর (দক্ষিণ পাড়া) এলাকার মোঃ খলিলুর রহমানের ছেলে মোঃ সোহেলের নিকট রক্ষিত প্রাচীন বেল মেটালের একটি পাত্র উদ্ধার করে।

র‌্যাব-৫ জয়পুরহাট র‌্যাব ক্যাম্প কমান্ডার অতিরিক্ত পুলিশ সুপার এমএম মোহাইমেনুর রশিদ জানান, ১৮শতকের আগের সোনালী রংয়ের গোলাকৃতির পাত্রসদৃশ প্রত্নতত্ত্ব নিদর্শন (বেল মেটাল) টি পুকুর খনণ করার কালে পাওয়া পাত্রটি জনৈক গৌররাম চৌধরি ও মোঃ সোহেল নামে দুই ব্যাক্তি তাদের নিকট হেফাজতে রাখে। বিষয়টি জানতে পেরে সেখানে অভিযান চালিয়ে পাত্রটি উদ্ধার করা হয়। তিনি জানান আনুঃ তিন কেজি ওজনের ওই পাত্রটির মূল্য প্রায় ৮কোটি টাকা ।

পরে ওইদিন বিকেলে সোনালী রংয়ের গোলাকৃতির পাত্রসদৃশ প্রত্নতত্ত্ব নিদর্শন (বেল মেটাল)টি পত্নিততলা উপজেলা নির্বাহী অফিসার মোঃ লিটন সরকার ও থানার অফিসার ইনচার্জ পরিমল কুমার চক্রবর্তীর উপস্থিতিতে নওগাঁর পাহারপুর বৌদ্ধ বিহার যাদুঘরের কাষ্টডিয়ান ও প্রত্নতত্ত্ব বিভাগের নওগাঁ আঞ্চলকি সহকারী পরিচালক মোঃ সাইদ ইনাম তানভিরুল এর নিকট হস্তান্তর করা হয়েছে।