বুধবার ২৫শে নভেম্বর, ২০২০ ইং ১০ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

করোনায় বিশ্বে ছয় শতাধিক নার্সের মৃত্যু……….

আপডেটঃ ৮:৫৪ অপরাহ্ণ | জুন ০৫, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক: বৈশ্বিক মহামারি শুরুর পর থেকে ২ লাখ ৩০ হাজারের বেশি স্বাস্থ্যকর্মী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে ছয় শতাধিক নার্সের মৃত্যু হয়েছে বলে প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক নার্স কাউন্সিলের (আইসিএন) এক সমীক্ষায়।

পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বে মোট করোনা আক্রান্ত স্বাস্থ্যকর্মীদের মধ্যে ৭ শতাংশ নার্স প্রাণ হারিয়েছেন। সারা বিশ্বে ২ কোটির বেশি সদস্য ও ১৩০টি জাতীয় নার্স সংগঠনের প্রতিনিধিত্ব করা আন্তর্জাতিক নার্স কাউন্সিল বলেছে, সীমিত কয়েকটি দেশের নার্স সংগঠন, সরকারি হিসাব ও সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে পাওয়া উপাত্তের ভিত্তিতে এ সমীক্ষা করা হয়েছে।

এ রোগে কতজন স্বাস্থ্যকর্মী আক্রান্ত হয়েছে বা মারা গেছে তার মানসম্মত রেকর্ডের ঘাটতির কথা জানিয়েছে প্রতিষ্ঠানটি। করোনায় আক্রান্ত ও মৃত স্বাস্থ্যকর্মীর সংখ্যা রেকর্ড করে রাখার আহ্বান জানিয়েছে তারা সরকারকে। একই সঙ্গে তাদের সুরক্ষায় ব্যবস্থা নিতে অনুরোধ করেছে নার্স কাউন্সিল। আইসিএন প্রধান নির্বাহী হাওয়ার্ড ক্যাটন বলেছেন, ‘এই উপাত্ত ছাড়া আমরা কোভিড-১৯ এর প্রকৃত ক্ষতিটা বুঝতেই পারবো না এবং তা ভবিষ্যতে অন্য মহামারি মোকাবিলায় আমাদের সামর্থ্যহীন করে তুলবে।’