মঙ্গলবার ২৬শে জানুয়ারি, ২০২১ ইং ১২ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

আরো দুই দিন ভারী বৃষ্টি হবে-শুক্রবার থেকে প্রবণতা কমতে পারে…

আপডেটঃ ৬:৫৬ অপরাহ্ণ | জুলাই ২১, ২০২০

স্টাফ রিপোর্টার -: রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে গত কয়েকদিন ধরে ভারী বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। মৌসুমি বায়ু সক্রিয় থাকার কারণে এ বৃষ্টিপাত বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।
মঙ্গলবার সকালে আবহাওয়াবিদ শাহনাজ সুলতানা জানিয়েছেন, আরো দুই দিন থেমে থেমে ভারী বৃষ্টি হতে পারে। শুক্রবার থেকে বৃষ্টির প্রবণতা কমতে পারে।
এদিকে আজ মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত ঢাকায় ৮৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ সময়ে দেশের সবচেয়ে বেশি ১২২ মিলিমিটার বৃষ্টি হয়েছে সিরাজগঞ্জের তাড়াশে।
ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ মেঘলা থেকে মেঘাচ্ছন্ন থাকতে পারে। বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। দক্ষিণ/দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস বইতে পারে। যা দমকা আকারে ৩০ থেকে ৪০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। দিনের তাপমাত্রা সাধারণত অপরিবর্তিত থাকতে পারে।
দেশের অভ্যন্তরীণ নদীবন্দরের পূর্বাভাসে বলা হয়েছে- রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, সিলেট, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালি, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম ও কক্সবাজার অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম/দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। আর সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে দেশের চার সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্কতা সংকেত দেখানো হয়েছে।