মঙ্গলবার ১৫ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ ১লা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

বরগুনায় মেয়র প্রার্থীর মনোনয়ন বাতিল হল যাঁদের…

আপডেটঃ ২:৩০ অপরাহ্ণ | জানুয়ারি ০৪, ২০২১

বিশেষ প্রতিনিধি: বরগুনা পৌরসভা নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র বাছাই শেষে রিটার্নিং কর্মকর্তা কার্যালয় থেকে চূড়ান্ত প্রার্থীদের তালিকা প্রকাশ করা হয়েছে। এতে মেয়র পদের পাঁচজন প্রার্থীর মনোনয়ন বাতিল হয়েছে। রোববার (৩ জানুয়ারি) সকাল ১০টা থেকে এসব প্রার্থীদের উপস্থিতিতে পর্যায়ক্রমে মনোনয়নপত্র বাছাই অনুষ্ঠিত হয়। দিনভর বাছাই শেষে চুড়ান্ত তালিকা প্রকাশ করে নির্বাচন কমিশন।মনোনয়নপত্র বাতিল হওয়া পাঁচ মেয়র প্রার্থী হলেন— ইসলামী আন্দোলনের মাওলানা জালাল উদ্দীন, স্বতন্ত্র অ্যাডভোকেট সিদ্দিকুর রহমান, মো. শাহাবুদ্দিন, মো. জসিম উদ্দীন ও মো. নিজাম উদ্দীন।

নির্বাচন কমিশন সূত্র জানায়, ইসলামী আন্দোলন প্রার্থীর আয়কর রিটার্নের সঠিক কাগজ জমা দিতে না পারায় তারও মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। এছাড়াও বাতিল হওয়া স্বতন্ত্র প্রার্থী চারজনের কেউ ১০০ ভোটারের স্বাক্ষর জমা দিতে পারেননি।

মেয়র পদে মোট ১০ জন মনোনয়ন দাখিল করেছিলেন। এরা হলেন— আওয়ামী লীগের মো. কামরুল আহসান মহারাজ, মো. শাহাদাত হোসেন (স্বতন্ত্র), আবদুল জলিল হাওলাদার (জাতীয় পার্টি), মো. জালাল উদ্দিন, (ইসলামী শাসনতন্ত্র আন্দোলন বাংলাদেশ),  মো. শাহাবুদ্দিন (স্বতন্ত্র), মো. জসীম উদ্দিন, (স্বতন্ত্র), মো. ছিদ্দিকুর রহমান পান্না (স্বতন্ত্র), মো. আবদুল হালিম, (বিএনপি) স্বতন্ত্র নিজাম উদ্দিন (স্বতন্ত্র) ও মহসিনা মিতুল (স্বতন্ত্র) । এদের মধ্যে মো. শাহাদাত হোসেন ও মহসিনা মিতুল সম্পর্কে বাবা ও মেয়ে। সাধারণ কাউন্সিলর পদে ৩৫ জন ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদের ১৪ জন প্রার্থী মনোনয়ন জমা দিয়েছেন। এদের মধ্যে সংরক্ষিত মহিলা আসনে আয়কর রিটার্নে ত্রুটি থাকায় ৭, ৮ ও ৯ নম্বর ওয়ার্ডে প্রার্থী ইয়াসমিন সুলতানা এবং সাধারণ সদস্য প্রার্থী ৮ নম্বর ওয়ার্ডে ঋণ খেলাপি হওয়ার হুমাউন কবিরের মনোনয়নপত্র বাতিল করা হয়।এছাড়াও পাথরঘাটা পৌরসভার বাছাইয়ে আয়কর রিটার্ন কাগজ সঠিকভাবে জমা না দেওয়ায় ৪, ৫ ও ৬ নম্বর ওয়ার্ডের প্রার্থী সীমা রানীর এবং ঋণ খেলাপি হওয়ায় সাধারণ ১ নম্বর ওয়ার্ডের আ. কাদের এবং ৯ নম্বর ওয়ার্ডের আব্দুস ছালামের মনোনয়নপত্র বাতিল করা হয়। তবে মেয়র পদে কারো মনোনয়ন বাতিল হয়নি। পাথরঘাটা পৌরসভায় মেয়র পদে পাঁচজন, সংরক্ষিত মহিলা পদে ১৫ এবং সাধারণ ওয়ার্ডে ৪১ জন মনোনয়নপত্র জমা দেন।

দুটি পৌরসভায়ই আগামী ৩০ জানুয়ারি নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।