সোমবার ১০ই মে, ২০২১ ইং ২৭শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

Ad

মুজিববর্ষে নওগাঁর পত্নীতলায় বাড়ি পেল ১১৪টি পরিবার …

আপডেটঃ ১০:৫১ অপরাহ্ণ | জানুয়ারি ২৩, ২০২১

আলহাজ্ব বুলবুল চৌধুরী, নওগাঁ জেলা প্রতিনিধিঃ মুজিব শতবর্ষ উপলক্ষে নওগাঁর পত্নীতলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রদানকৃত ১১৪জন “ক” শ্রেণির ভূমিহীন ও গৃহহীন পরিবারের কাছে উপজেলা প্রশাসনের পরিচালনায় নির্মাণ কাজ সম্পন্ন ১১৪টি বাড়িগুলি শনিবার আনুষ্ঠানিক হস্তান্তর করা হয়। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অর্থায়নে আশ্রয়ন প্রকল্প-২ এর আওতায় গৃহহীনদের এসব বসতবাড়ি নির্মাণ করে দেয়া হয়েছে।

শনিবার দেশব্যাপি একযোগে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এসব বসতবাড়ি হস্তান্তরের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপরই জাতীয় সংসদের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রানালয় সর্ম্পকৃত স্থায়ী কমিটির সভাপতি ও নওগাঁ-২ আসনের সংসদ সদস্য আলহাজ্ব শহিদুজ্জামান সরকার বাবলু ১১৪টি পরিবারের কাছে জমির দলিল ও অন্যান্য কাগজপত্র সহ একটি করে বাড়ি হস্তান্তর করেন।

উপজেলা নির্বাহী অফিসার লিটন সরকারের সভাপতিত্বে আনুষ্ঠানিক ভাবে হস্তান্তর অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পত্নীতলা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল গাফ্ফার, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সানজিদা সুলতানা, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যানদ্বয় খাদিজাতুল কোবরা মুক্তা, আব্দুল আহাদ রাহাদ, পত্নীতলা উপজেলা আওয়ামীলীগ ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আব্দুল খালেক চৌধুরী, উপজেলা প্রকল্প কর্মকর্তা আবু শোয়াব খান, আবুল কালাম আজাদ সহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ, দলীয় নেতা-কর্মীবৃন্দ ও ভূমিহীন ও গৃহহীন পরিবারের সদস্যবর্গ প্রমুখ। পরে অতিথিবৃন্দ উপজেলার কৃষ্ণপুর ইউপির চকগবিন্দ (ডাঙ্গাপাড়া) এলাকায় ১৫টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ঘরের চাবি সহ ঘর বুঝিয়ে দেওয়া দেন।

সংশ্লিষ্ট সূত্রে জানাগেছে, সরকারের মালীকানাধীন সম্পত্তিতে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের ডিজাইন মোতাবেক এসব বসতবাড়ি নির্মাণ করেছেন স্থানীয় প্রশাসন। ১ লাখ ৭১ হাজার টাকা ব্যয়ে ২শতক জায়গায় নির্মিত বাড়িগুলিতে থাকছে দু’টি শয়নকক্ষ, একটি টয়লেট, রান্নাঘর, কমনস্পেস ও একটি বারান্দা। প্রত্যেক পরিবারের জন্য আলাদা করে নির্মাণ করা হয়েছে এসব বাড়ি। মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে এ উপজেলার ২৬জন ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও ০৩জন ভিক্ষুক, প্রতিবন্ধি ০৩জন সহ উপজেলার মোট ১১৪ জন ভূমিহীন ও গৃহহীন পরিবারকে এসব বাড়িগুলি হস্তান্তর করা হয়।