মঙ্গলবার ১৫ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ ১লা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

গাজীপুরে ঈদের ছুটি বৃদ্ধির দাবীতে শ্রমিক বিক্ষোভ, ১৩জন গুলিবিদ্ধ-সহ আহত অর্ধ শতাধীক……

আপডেটঃ ১১:২৯ অপরাহ্ণ | মে ১০, ২০২১

শেখ রাজীব হাসান, গাজীপুর: –গাজীপুরের টঙ্গীর মিলগেট এলাকায় হা-মীম গ্রুপ পোশাক কারখানায় ঈদের ছুটি বৃদ্ধির দাবীতে শ্রমিকদের বিক্ষোভ চলছে। সোমবার (১০ মে) সকাল ১১টায় শ্রমিকরা ৭ দিনের ঈদের ছুটি অমান্য করে ১০ দিনের ছুটি দাবি করে আন্দোলন শুরু করে। প্রকৃতপক্ষে বাড়তি ডিউটি করানোয় শ্রমিকরা বাড়তি ছুটির দাবির কথা জানান আন্দোলনরত শ্রমিকরা। একপর্যায়ে শ্রমিকরা ঢাকা ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে। এতে মহাসড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়।

আন্দোলনরত শ্রমিকরা দাঁড়িয়ে থাকা গাড়ীতে ইট পাথর মারতে থাকে। গাজীপুর ইন্ডাস্ট্রিয়াল পুলিশ ও শ্রমিকরা জানায়, সকালে কারখানার শ্রমিকরা ঈদের ছুটি বৃদ্ধির দাবীতে কর্মবিরতি করে কারখানার ভিতরে বিক্ষোভ করে। পরবর্তীতে ইন্ডাস্ট্রিয়াল পুলিশ ও থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনার চেষ্টা করলে কারখানার শ্রমিকরা পুলিশের সাথে ক্ষিপ্ত হয়ে ইটপাটকেল নিক্ষেপ করে।

পরে পুলিশ শ্রমিকদের ওপর লাঠিচার্জ ও রাবার বুলেট নিক্ষেপ করে। পুলিশ শ্রমিকদের সাথে ধাওয়া পাল্টা-ধাওয়ায় প্রায় ১৩জন শ্রমিক গুলিবিদ্ধ হয়। এসময় ৮ জন পুলিশ সদস্যসহ প্রায় অর্ধ শতাধীক শ্রমিক আহত হয়। আহত শ্রমিকদের টঙ্গী শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালে আনা হয়। গুরুতর আহত শ্রমিকদেরকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

এবিষয়ে টঙ্গী পশ্চিম থানার ওসি শাহ আলম জানান, ঈদকে ঘিরে হা-মিম গ্রুপ ৭ দিনের ছুটি ঘোষণা করলে শ্রমিকরা ১০ দিনের ছুটির দাবিতে কর্ম বিরতি করে কারখানায় আন্দোলন শুরু করে এসময় পরিস্থিতি নিয়ন্ত্রনের জন্য পুলিশ সদস্যরা ঘটনাস্থলে গেলে আন্দোলনরত শ্রমিকরা পুলিশের উপর চড়াও হয়ে হামলা চালায়। এতে ৮ জন পুলিশ সদস্য আহত হয়েছে। তবে বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।