শুক্রবার ৬ই ডিসেম্বর, ২০১৯ ইং ২২শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

১৫ কোটি শিশু জবরদস্তি শ্রমের শিকার

আপডেটঃ ৭:৪৩ অপরাহ্ণ | সেপ্টেম্বর ১৯, ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বের প্রায় ১৫ কোটি শিশু জবরদস্তি শ্রমের শিকার। এই হিসেবে প্রতি ১০ জনের মধ্যে একটি শিশুকে ইচ্ছার বিরুদ্ধে শ্রম দিতে হচ্ছে। মঙ্গলবার আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

আইএলও’র প্রতিবেদনে বলা হয়েছে, এসব শিশুদের মধ্যে প্রায় অর্ধেক ঝুঁকিপূর্ণ কাজ করতে বাধ্য হয়। এছাড়া এক তৃতীয়াংশ শিশু স্কুলে যায় না। ১৫ কোটি ২০ লাখ শিশু শ্রমিকের মধ্যে মেয়ে রয়েছে ৬ কোটি ৪০ লাখ। আর ছেলে রয়েছে ৮ কোটি ৮০ লাখ। এদের মধ্যে দুই তৃতীয়াংশই পারিবারিক কৃষিখামার অথবা পারিবারিক ব্যবসা প্রতিষ্ঠানে কাজ করে। অবশ্য ৭১ শতাংশই কাজ করছে কৃষি খাতে। এসব শিশুদের ১০ জনের মধ্যে নয়জনই বাস করে আফ্রিকা, এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে।

সংস্থাটি জানিয়েছে, ২০০০ সাল থেকে অবশ্য শিশু শ্রমিকের সংখ্যা ৯ কোটি ৪০ লাখ কমেছে। তবে ২০১২ থেকে ২০১৬ পর্যন্ত এই কমার হারে ধীর গতি দেখা দিয়েছে।

প্রসঙ্গত, ২০১৫ সালে দারিদ্রতা ও অসমতা দূরীকরণের জন্য যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল, তাতে ২০২৫ সালের মধ্যে শিশু শ্রম বন্ধের কথা বলা হয়েছে।

আইএলও’র টেকনিক্যাল স্পেশালিস্ট হউতান হমাউনপাওয়ার জানান, আগামী আট বছরে শিশু শ্রম বন্ধের যে ঘোষণা বিশ্ব এখনও সেই পথে নেই। এই হার অব্যাহত থাকলে ২০২৫ সালেও বিশ্বে প্রায় ১২ কোটি ১০ লাখ শিশু শ্রমিক থাকবে।

রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আমাদের পদক্ষেপ জোরদার করতে হবে।’