সোমবার ২১শে সেপ্টেম্বর, ২০২০ ইং ৬ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

টাইব্রেকারে জিতে সেমিতে নেদারল্যান্ডস

আপডেটঃ ৫:০৮ পূর্বাহ্ণ | জুলাই ০৬, ২০১৪

শনিবার সালভাদরে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের ম্যাচে নেদারল্যান্ডস ও কোস্টারিকা নির্ধারিত ৯০ মিনিট ও সংযুক্ত সময়ের খেলায় গোলের দেখা পায়নি। ফলে পেনাল্টি শুট আউটে গড়িয়েছে ইউরোপ ও মধ্য আমেরিকার দেশটির ফুটবল দ্বৈরথ।

বিশ্বকাপের ‘ঐতিহ্য কেন্দ্রিক’ জায়ান্ট উত্তরণের কল্পিত চিত্রলিপি ওলটপালট করে দিয়ে মহাযজ্ঞের যাত্রা শুরু করেছিল কোস্টারকা। ভয়ডরহীন ও আক্রমণাত্মক ফুটবল খেলে বড় বড় দলের বুকে ছুরি বসিয়েছে ‘লা টিকোস’রা। ছোট দল হয়েও জন্ম দিয়েছে দারুণ রূপকথার। লিখেছে অনন্য এক ইতিহাস। কিন্তু কোয়ার্টার ফাইনালে ডাচদের সাথে আর পেরে ওঠেনি লুই পিন্টোর দল। শনিবার সালভাদরের অ্যারেনা ফন্তেনোভাতে পেনাল্টি শুটআউটে ৪-৩ গোলে হার মানে মধ্য আমেরিকার দেশটি। মূলত ডাচ গোলকিপারের কাছে হার মানে কোস্টারিকানরা।

এমনিতে মাঠের খেলায় বল পজেশনে এগিয়ে ছিল ডাচরা। কিন্তু কোস্টারিকার দুর্ভেদ্য রক্ষণ ভেদ করতে পারেননি আরিয়েন রোবেন ও রবিন ভন পার্সিরা। মুহুমুহু আক্রমণ করেও ব্যর্থ হয়েছে ডাচরা। কখনো গোলবারে, আর কখনোবা প্রতিপক্ষের রক্ষণে।

গুরুত্বপূর্ণ এই ম্যাচে কোস্টারিকার একাদশে একটি পরিবর্তন এসেছে। সাসপেনশনের কারণে ডাচদের বিপক্ষে খেলা হচ্ছে না অস্কার দুরাতের। তার বদলে একাদশে সুযোগ মিলেছে জনি একোস্টার। অন্যদিকে ইনজুরির কারণে নেদারল্যান্ডস শিবিরে দুটি পরিবর্তন এসেছে। আজ খেলা হচ্ছে না নাইজেল ডি জং ও লিরই ফারের।