| |

Ad

পিইসি পরীক্ষা শুরু ১৮ নভেম্বর-এমসিকিউ বাদ

আপডেটঃ ১:৫৪ পূর্বাহ্ণ | নভেম্বর ১৬, ২০১৮

বিশেষ প্রতিনিধি-সচিবালয় :প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান জানিয়েছেন, প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা শুরু হবে ১৮ নভেম্বর। এবার পরীক্ষায় এমসিকিউ বা বহু নির্বাচনী প্রশ্ন বাদ দেওয়া হয়েছে।বৃহস্পতিবার সচিবালয়ে নিজ দপ্তরে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

মন্ত্রী জানান, এ বছর ছয়টি বিষয়ে ১০০ করে মোট ৬০০ নম্বরের পরীক্ষা দিতে হবে। পরীক্ষায় ২৭ লাখ ৭৭ হাজার ২৭০ জন শিক্ষার্থী অংশ নেবে। এর মধ্যে ১২ লাখ ৭৮ হাজার জন ছাত্র এবং ১৪ লাখ ৯৮ হাজার ছাত্রী। গত বছরের চেয়ে এবার ২৩ হাজার ৪৭২ জন শিক্ষার্থী বেশি।

প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী বলেন, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তাদের সমন্বয়ে প্রতিটি জেলার পরীক্ষা কার্যক্রম পরিদর্শনের জন্য ভিজিল্যান্স টিম গঠন করা হয়েছে। কেন্দ্রে আইনশৃঙ্খলা রক্ষায় জেলা প্রশাসক, পুলিশ সুপার, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।

তিনি জানান, এ বছর ৭ হাজার ৪১০টি কেন্দ্রে এ পরীক্ষা হবে। প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত পরীক্ষা হবে। বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীরা অতিরিক্ত ৩০ মিনিট বেশি সময় পাবে।

মন্ত্রী আরো বলেন, এ বছরের পরীক্ষার ফল নির্বাচনের আগেই প্রকাশ করা হতে পারে। আমরা মনে করি না, নির্বাচনের কারণে ফল প্রকাশ এবং বই বিতরণে কোনো সমস্যা হবে।

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা দেশের সর্ববৃহৎ পরীক্ষা, এ কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, পরীক্ষার দায়িত্ব পালনে ন্যূনতম অবহেলা বা অনিয়মের বিষয়ে জিরো টলারেন্স নীতি গ্রহণ করা হয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষের টেলিফোন নম্বর ০২-৯৫১৫৯৭৭, ই-মেইল mopmesch2@gmail.com এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নিয়ন্ত্রণ কক্ষের নম্বর ০২-৫৫০৭৪৯১৭, ০১৮৫৫-০৮০৩০৭, ০১৭১২-১০৬৩৬৯, ই-মেইল ddestabdpe@gmail.com। সমাপনী পরীক্ষা সংক্রান্ত সব তথ্য এ নিয়ন্ত্রণ কক্ষ থেকে জানা যাবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন প্রাথমিক শিক্ষা মহাপরিচালক ড. মো. আবু হেনা মোস্তাফা কামাল, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. এ এফ এম মঞ্জুর কাদির, অতিরিক্ত সচিব মো. গিয়াস উদ্দিন প্রমুখ।

পরীক্ষার সূচি:
১৮ নভেম্বর- ইংরেজি, ১৯ নভেম্বর- বাংলা, ২০ নভেম্বর- বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২২ নভেম্বর- প্রাথমিক বিজ্ঞান, ২৫ নভেম্বর- গণিত এবং ২৬ নভেম্বর- ধর্ম ও নৈতিক শিক্ষা।

ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা:
১৮ নভেম্বর- ইংরেজি, ১৯ নভেম্বর- বাংলা, ২০ নভেম্বর- বাংলাদেশ ও বিশ্ব পরিচয় ও বিজ্ঞান, ২২ নভেম্বর- আরবি, ২৫ নভেম্বর- গণিত, ২৬ নভেম্বর- কুরআন মাজিদ ও তাজবিদ এবং আকাইদ ও ফিকহ।