| |

Ad

চট্টগ্রামে কারা পাচ্ছেন আ. লীগের মনোনয়ন !

আপডেটঃ ২:০১ পূর্বাহ্ণ | নভেম্বর ১৬, ২০১৮

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম- চট্টগ্রাম জেলা ও মহানগরীতে সংসদীয় আসন ১৬টি। এসব আসনে কারা  পাচ্ছেন আওয়ামী লীগের মনোনয়ন এ নিয়ে চলছে নানা জল্পনা-কল্পনা।

চট্টগ্রামের সর্বত্রই একদিকে আওয়ামীলীগ তথা মহাজোট অন্যদিকে বিএনপি তথা ঐক্যফ্রন্ট থেকে কারা প্রার্থী হতে যাচ্ছেন এ নিয়ে কৌতুহলী মানুষের আগ্রহের শেষ নেই।

ইতোমধ্যেই ১৬টি আসনে আওয়ামীলীগের মনোনয়ন পেতে প্রায় ২ শতাধিক প্রার্থী মনোনয়ন ফরম দলীয় দপ্তরে জমা দিয়েছেন। আগামী ২/৩ দিনের মধ্যেই মনোনয়ন প্রাপ্তদের নাম ঘোষণা হতে পারে। তবে দলীয় একাধিক নির্ভরযোগ্য সূত্র নিশ্চিত করেছে চট্টগ্রামের ১৬ আসনে ২/১টি পরিবর্তন ছাড়া অন্য সব আসনে আগের প্রার্থীরাই মনোনয়ন পেতে পারেন।

আওয়ামী লীগের কেন্দ্রীয় প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ জানিয়েছেন, চট্টগ্রামের ১৬ আসনে ২ শতাধিক ব্যাক্তি মনোনয়ন ফরম নিয়েছেন। ফরম নেওয়ার অধিকার সবারই আছে। তবে মাননীয় সভানেত্রী শেখ হাসিনা যাকে মনোনয়ন দিবেন তার পক্ষেই সবাইকে সম্মিলিতভাবে কাজ করার নির্দেশনা দিয়েছেন নেত্রী।

চট্টগ্রাম ১৬টি আসনে আওয়ামীলীগ তথা মহাজোটে কারা মনোনয়ন পেতে পারেন, ইতোমধ্যেই তার আভাষ পাওয়া যাচ্ছে। সে অনুযায়ী এখানে সম্ভাব্য মনোনীতদের একটি তালিকা তুলে ধরা হলো-

চট্টগ্রাম-১ (মিরসরাই) আসনে বর্তমান সংসদ সদস্য গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) আসনে এবারও মনোনয়ন পেতে পারেন বর্তমান সংসদ সদস্য তরিকত ফেডারেশনের চেয়ারম্যান মাওলানা নজিবুল বশর মাইজভান্ডারী।

চট্টগ্রাম-৩ (সন্দ্বীপ) আসনে আওয়ামী লীগের বর্তমান সংসদ সদস্য মাহফুজুর রহমান মিতা।

চট্টগ্রাম-৪ (সীতাকুন্ড) আসনের বর্তমান সংসদ সদস্য সাবেক মেয়র মনজুরুল আলমের ভাতিজা শিল্পপতি মো. দিদারুল আলম এবারও মনোনয়ন পেতে পারেন।

চট্টগ্রাম-৫ (হাটহাজারী) আসনে বর্তমান সংসদ সদস্য জাতীয় পার্টির কেন্দ্রীয় নেতা বন পরিবেশমন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ এবারও মনোনয়ন পেতে পারেন মহাজোটের প্রার্থী হিসেবে।

চট্টগ্রাম-৬ (রাউজান) আসনে আওয়ামী লীগের বর্তমান সংসদ সদস্য ও রেলপথ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী ছাড়া দ্বিতীয় কেউ নেই মনোনয়ন পাওয়ার মতো।

চট্টগ্রাম-৭ (রাঙ্গুনিয়া ও বোয়ালখালী আংশিক) আসনে এবারও মনোনয়ন পেতে যাচ্ছেন দুবারের সংসদ সদস্য ও সাবেক পরিবেশ ও বন মন্ত্রী আওয়ামী লীগের কেন্দ্রীয় প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ।

চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসনে মনোনয়ন পেতে পারেন জাসদের মইন উদ্দিন খান বাদল।

চট্টগ্রাম-৯ (কোতোয়ালী-বাকলিয়া) আসনের বর্তমান সংসদ সদস্য জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য জিয়াউদ্দিন আহমেদ বাবলু। তবে এই আসনে শেষ মুহুর্তে মনোনয়ন এদিক-সেদিক হতেও পারে।

চট্টগ্রাম-১০ (ডবলমুরিং-হালিশহর) আসনে এবার চমক দেখাতে পারে আওয়ামীলীগ। সদ্য আওয়ামীলীগের হয়ে মনোনয়ন প্রত্যাশী চট্টগ্রামের সাবেক বিএনপি মনোনীত মেয়র মনজুরুল আলম মনজু মনোনয়ন পেতে পারেন বলে আভাষ পাওয়া যাচ্ছে। ধানের শীষের সাবেক মেয়র মনজু এই আসন থেকে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করতে পারেন।

চট্টগ্রাম-১১ (বন্দর-পতেঙ্গা) আসনে এবারও মনোনয়ন পেতে পারেন বর্তমান সংসদ সদস্য এম এ লতিফ।

চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনে বর্তমান সংসদ সদস্য শামসুল হক চৌধুরী এবারও মনোনয়ন পেতে যাচ্ছেন বলে জানা গেছে।

চট্টগ্রাম-১৩ (আনোয়ারা-কর্ণফুলী) আসনের বর্তমান সংসদ সদস্য ও ভুমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এবারও মনোনয়ন পাবেন বলে জানা গেছে।

চট্টগ্রাম-১৪ (চন্দনাইশ) আসনে মনোনয়ন পেতে পারেন বর্তমান সংসদ সদস্য নজরুল ইসলাম চৌধুরী।

চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া-লোহাগাড়া) আসনে এবারও মনোনয়ন দৌড়ে এগিয়ে আছেন বর্তমান সংসদ সদস্য প্রফেসর ড. আবু রেজা মোহাম্মদ নিজাম উদ্দিন নদভী।

চট্টগ্রাম-১৬ (বাশঁখালী) আসনে মনোনয়ন পেতে পারেন জাতীয় পার্টির মাহমুদুল ইসলাম চৌধুরী।