বৃহস্পতিবার ২৩শে মে, ২০১৯ ইং ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ

Ad

সর্বশেষঃ

কাপাসিয়ায় ঝড় ও শিলাবৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষয়-ক্ষতি

আপডেটঃ ১১:৪৭ পূর্বাহ্ণ | মার্চ ০৩, ২০১৯

গাজীপুর প্রতিবেদক: গাজীপুরের কাপাসিয়া উপজেলার বিভিন্ন এলাকায় ঝড় ও শিলাবৃষ্টিতে ঘর-বাড়ি, গাছপালা, শাক-সবজির ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে। ঝড়ে উপজেলার বিভিন্ন এলাকায় শিলা জমে থাকতে দেখা গেছে। এলাকাবাসী এমন শিলা পড়তে আগে কখনও দেখেননি। ২৭ ও ২৮ ফেব্রুয়ারি দুইদিনের ঝড়ের ফলে উপজেলার বিভিন্ন এলাকায় বিদ্যুৎ সরবরাহ বিচ্ছিন্ন থাকায় গ্রাহকদের চরম ভোগান্তির শিকার হতে হয়েছে।
রেজাউল হক বিএম কলেজের অধ্যক্ষ বদরুজ্জামান পারভেজ জানান, ঝড়ে তাদের কলেজের ক্লাস রোমের টিনের চাল উড়িয়ে নিয়ে যায়। ফলে ক্লাস নেয়া সম্ভব হচ্ছে না।

তরগাঁও ইউনিয়নের নবীপুর গ্রামের (অবঃ) সেনা কর্মকর্তা বীরমুক্তিযোদ্ধা আলফাজ উদ্দিন খান জানান, তাদের বাড়ির ঘরের টিনের চাল উড়িয়ে নিয়ে, গাছপালা ভেঙ্গে ব্যাপক ক্ষতি হয়েছে। তরগাঁও ইউনিয়নের উরুন গ্রামের হতদরিদ্র জাহানারা বেগমের দু’টি ঘরের চালা ঝড়ে উড়িয়ে নিয়ে যায়। সনমানিয়া ইউনিয়নের কালিয়াব দক্ষিনগাঁও গ্রামের বন বিভাগে কর্মরত হারুন অর রশিদ বকুলের আকাশ মনি বাগান, বড় আম ও জাম গাছ, কলার ছড়াসহ বাগান, ধান ক্ষেত এবং বিভিন্ন ধরনের সবজি ক্ষেতের ব্যাপক ক্ষয়-ক্ষতি হয়েছে বলে জানা গেছে।

এছাড়া উপজেলার প্রত্যন্ত অঞ্চলে ঝড় ও শিলাবৃষ্টিতে মাটির তৈরী কাঁচা ঘর, গাছপালা ভেঙে পড়েছে। ঝড়ে বিদ্যুতের খুঁটি ভেঙে পড়ে বিদ্যুৎ সরবরাহ বিচ্ছিন্ন হওয়ায় গ্রাহকদের ভোগান্তি পোহাতে হয়েছে। এ ছাড়া ফসলের বিস্তর ক্ষেতজুড়ে শিলাবৃষ্টিতে ঢেকে যায়। বড় বড় শিলাবৃষ্টি হওয়ায় অনেকের ঘরের টিনের চাল ফুটো হয়ে যায় এবং দীর্ঘ সময় রাস্তা-ঘাটে পড়ে থাকতে দেখা গেছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোসা: ইসমত আরা জানান, সকল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানকে ঝড়ে ক্ষয়-ক্ষতির বিবরণ দেওয়ার জন্য বলা হয়েছে